নয়াদিল্লি: অনেকেই আছেন, যারা ব্যবসা করতে চায়। কিন্তু বড় মাপের পুঁজি ও লসের আশঙ্কায় অনেক লোক ব্যবসা শুরু করতে পারছে না। একই সঙ্গে কোন ব্যবসা তাঁদের পক্ষে ভালো, তাও ঠিক করতে পারে না অনেকে। ফলে ব্যবসায় নামা আর হয়ে ওঠে না অনেকের। তবে, এমন অনেক ছোট ছোট ব্যবসা রয়েছে যা আপনি শুরু করে ভালো রকম উপার্জন করতে পারবেন।

চাল ও মশলার গুঁড়ো তৈরি করার ইউনিট:

আপনি যদি একটি চাল এবং মশলা গুঁড়ো তৈরির ইউনিট ইনস্টল করেন তবে খরচ হবে প্রায় ৬.৫৫ লাখ টাকা। তবে ঘাবড়াবার দরকার নেই। এর জন্য আপনাকে বিনিয়োগ করতে হবে ১.৬৬ লাখ টাকা। বাকি টাকা লোন হিসেবে পাওয়া যায়। মুদ্রা যোজনার আওতায় যে কোনও ব্যাংক থেকে আপনি এই লোন পাবেন।

টমেটো সস উত্পাদনকারী ইউনিট:

প্রধানমন্ত্রীর মুদ্রা প্রকল্পের প্রকল্পের প্রোফাইল অনুসারে, আপনি যদি টমেটো সস উত্পাদনকারী ইউনিট স্থাপন করতে চান তবে আপনার কাছে নিজস্ব ১ লাখ ৯৫ হাজার টাকা থাকা উচিত। এর পরে আপনি লোন পাবেন। একবছরে এই ব্যবসায় ১০ থেকে ১২ লাখ টাকা নিশ্চিত লাভ থাকে।

আয়ুর্বেদিক ইউনিট:

আপনি যদি আয়ুর্বেদিক ক্যাপসুল তৈরির জন্য কোনও ইউনিট শুরু করতে চান তবে মাত্র ১ লাখ ১০ হাজার টাকায় শুরু করতে পারেন। এই প্রকল্পের মোট ব্যয় হবে ৪ লাখ ৪৭ হাজার টাকা। এই খরচে আপনি ২ মিলিয়ন ক্যাপসুল তৈরি করতে পারেন। এই ব্যবসায় মোটামুটি ভাবে খরচ হবে ১১ লক্ষ ৭২ হাজার টাকা। সেই সব ক্যাপসিল বিক্রি করে লাভ হবে ৩ লক্ষ ২৮ হাজার টাকা।

স্বামীর সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে বস্ত্র ব্যবসাকে অন্যমাত্রা দিয়েছেন।'প্রশ্ন অনেকে'-এ মুখোমুখি দশভূজা স্বর্ণালী কাঞ্জিলাল I