কলম্বো: বৃষ্টি তাড়া করে বেড়াচ্ছে শ্রীলঙ্কা-নিউজিল্যান্ড সিরিজের দ্বিতীয় টেস্টকে। কলম্বোযর পিসারা ওভালে ম্যাচের দু’দিন অতিবাহিত হয়ে গেলেও খেলা হয় নাম মাত্রই। ওভারের ভিত্তিতে বিচার করলে প্রথম দুদিনে খেলা হয়েছে মাত্র দুটো সেশন। প্রথমদিন ৩৬.৩ ওভার খেলা হওয়ার পরেই বৃষ্টির জন্য খেলা পরিত্যক্ত হয়। দ্বিতীয় দিনে খেলা হয় মোটে ২৯.৩ ওভার। দু’দিন মিলিয়ে ৬৬ ওভারে টস জিতে প্রথমে ব্যাট করতে নামা শ্রীলঙ্কা তাদের প্রথম ইনিংসে ৬ উইকেট হারিয়ে ১৪৪ রান তুলেছে।

প্রথম দিনের শেষে ২ উইকেটে ৮৫ রান তুলেছিল সিংহলিরা। দিমুথ করুনারত্নে ৪৯ ও অ্যাঞ্জেলো ম্যাথিউস শূন্য রানে অপরাজিত ছিলেন। তারপর থেকে খেলতে নেমে শ্রীলঙ্কা অধিনায়ক ব্যক্তিগত হাফসেঞ্চুরি পূর্ণ করলেও দলের ইনিংসকে খুব বেশিদূর টেনে নিয়ে যেতে পারেননি। করুনারত্নে আউট হন ৬৫ রান করে। ১৬৫ বলের ইনিংসে তিনি ৬টি বাউন্ডারি মারেন। টিম সাউদির বলে উইকেটকিপার বিজে ওয়াটলিংয়ের দস্তানায় ধরা পড়ে যান তিনি।

তার আগেই অবশ্য সাজঘরে ফেরেন ম্যাথিউজ। মাত্র ২ রান করে ট্রেন্ট বোল্টের বলে ওয়াটলিংয়ের দস্তানায় ধরা দেন শ্রীলঙ্কার প্রাক্তন দলনায়ক। খাতা খুলতে পারেননি উইকেটকিপার কুশল পেরেরা। তাঁকে এলবিডব্লুর ফাঁদে জড়ান বোল্ট। নিরোশন ডিকওয়েলাও খাতা খোলার আগেই সাজঘরের পথে হাঁটা লাগান। সাউদির বলে তিনিও ধরা পড়ে যান উইকেটের পিছনে ওয়াটলিংয়ের গ্লাভসে।

ইতিমধ্যেই ওয়াটলিং শ্রীলঙ্কার চারটি শিকার ধরেছেন। প্রথম দিনে গ্র্যান্ডহোমের বলে কুশল মেন্ডিসের ক্যাচটিও দস্তানাবন্দী করেছিলেন তিনি। মেন্ডিস আউট হন ব্যক্তিগত ৩২ রানে। প্রথম দিন আউট হওয়া শ্রীলঙ্কার অপর ব্যাটসম্যান লাহিরু থিরিমানে মাত্র ২ রান সংগ্রহ করতে পেরেছিলেন।

আপাতত দিলরুয়ান পেরেরাকে সঙ্গে নিয়ে ক্রিজে অপরাজিত রয়েছেন ধনঞ্জয়া ডি’সিলভা। দিলরুয়ান ৫ এবং ডি’সিলভা ব্যক্তিগত ৩২ রানে ব্যাট করছেন। কিউয়িদের হয়ে বোল্ট ও সাউদি ২টি করে উইকেট নিয়েছেন। ১টি করে উইকেট পেয়েছেন কলিন ডি গ্র্যান্ডহোম ও সামারভিল। আজাজ প্যাটেল ৯ ওভার বল করেও উইকেট তুলতে পারেননি।চাকিংয়ে অভিযুক্ত নিউজিল্যান্ড অধিনায়ক উইলিয়ামসন পার্টটাইমার হিসাবে বল হাতে নেননি এখনও পর্যন্ত।