চেন্নাই: মারুতির পথে এবার অশোক লেল্যান্ড। গাড়ি শিল্পে মন্দার জেরে চেন্নাইয়ের এই গাড়ি উৎপাদন কারখানায় টানা পাঁচটি ‘কর্মহীন দিবস’ (নন ওয়ার্কিং ডেজ) চলছে৷ মাঝে এক দিন রবিবারকে ধরলে টানা ৬ দিন বন্ধ উৎপাদন। এই দিনগুলিতে স্থায়ী ও অস্থায়ী কর্মীদের বেতনের বিষয়ে কোনও সিদ্ধান্ত এখনও জানা যায়নি৷ কর্মীদের সূত্রে এই ‘কর্মহীন দিবসে’র কথা সংবাদ মাধ্যমে জানাজানি হলেও সংস্থার কর্তৃপক্ষ এই খবর স্বীকার করেনি।

অশোক লেল্যান্ডের কর্মীদের সূত্রে জানা গিয়েছে, তাঁদের জানান হয়েছে চলতি সপ্তাহে ৬ এবং ৭ সেপ্টেম্বর এবং পরের সপ্তাহের ১০ ও ১১ তারিখ নন ওয়ার্কিং ডেজ। তাছাড়া আগেই সোমবার ৯ সেপ্টেম্বর ‘নন ওয়ার্কিং ডে’ ঘোষণা করা হয়েছিল ৷ আর মাঝে রয়েছে রবিবার ৮ সেপ্টেম্বর। ফলে দেখা যাচ্ছে ৬ থেকে ১১ তারিখ পর্যন্ত অশোক লেল্যান্ডের চেন্নাইয়ের কারখানা তালা বন্ধ।

বিভিন্ন সংবাদ মাধ্যমে খবর, এই সংস্থার পক্ষ থেকে কর্মীদের জানান হয়, ক্রমাগত বিক্রি কমে যাওয়ায় ও বাণিজ্যিক গাড়ি বাজার মন্দা চলায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আপাতত প্রতিকূল পরিস্থিতি সামাল দিতে সংস্থার পক্ষ এহেন সিদ্ধান্ত অপরিহার্য হয়ে উঠেছে। যদিও সংস্থার কর্তাদের সঙ্গে বিভিন্ন সংবাদ মাধ্যম যোগাযোগ করলে তাঁরা এই ‘নন ওয়ার্কিং ডেজ’ ঘোষণার বিষয়টি অস্বীকার করেন।

এদিকে অশোক লেল্যান্ডের বিক্রি সংক্রান্ত রিপোর্ট সদ্য প্রকাশিত হয়েছে। তাতে দেখা গিয়েছে, অন্তর্দেশীয় বাজারে গত বছরের অগস্টের তুলনায় এই বছরের অগস্টে ভারী বাণিজ্যিক গাড়ির বিক্রি কমে গিয়েছে প্রায় ৭০ শতাংশ। সামগ্রিক ভাবে গড়ে বাণিজ্যিক গাড়ির বিক্রি কমেছে ৫০ শতাংশ। একই সময়ের সাপেক্ষে মাঝারি গাড়িতে ৬৩ শতাংশ এবং হালকা বাণিজ্যিক গাড়ি ১২ শতাংশ বিক্রি হ্রাস পেয়েছে।