চার পাশের এই কালো ধোঁয়া দূষণ থেকে নিজেকে এবং নিজের পরিবারকে সুস্থ রাখা এখন অত্যন্ত জরুরি। বিশেষ করে কাজের প্রয়োজনে যাদের প্রতিদিনই বারো থেকে চোদ্দ ঘণ্টা বাড়ির বাইরে থাকতে হয়, তাঁদের এই দূষিত পরিবেশে নিজের শরীর সুস্থ এবং ফিট রাখা অনেকটাই চ্যালেঞ্জের মতোই। কারণ প্রতিদিন বাড়ি ফিরে হোক অথবা অফিসে, নিজের স্বাস্থ্যের উপর একটু নজর না দিলে ধোঁয়া, ধুলো রোদ আর বাইরের দূষণে আরও জেরবার হয়ে পড়বে আপনার ত্বক। তাইতো পরিবেশের ক্রমাগত এই দূষণের বাড়বাড়ন্ত থেকে নিজের এবং পরিবারের সকলের ত্বক সুস্থ রাখতে অবশ্যই মেনে চলুন কিছু স্বাস্থ্য টিপস। যা মেনে চললে আপনি থাকবেন পুরো ফিট।

সম্প্রতি দিল্লিতে যেভাবে বায়ুদূষণের মাত্রা বেড়েছে তাতে সবারই উচিৎ নিজের ত্বকের উপর একটু যত্ন নেওয়া। আর আপনি যদি দিল্লির বাসিন্দা হন তাহলে তো কোনও কথাই নেই। একটু সময় হাতে নিয়ে নিজের ত্বকের যত্ননিন। উপকার টের পাবেন শীঘ্রই । রোজকার দূষণের হাত থেকে বাঁচতে অবশ্যই মেনে চলুন এই স্বাস্থ্য টিপস গুলি।
১:- বাইরে বেড়নোর আগে অবশ্যই ভালো করে মুখমণ্ডল ঢেকে বেরোন। যেভাবে দিনের পর দিন বাতাসে দূষণের মাত্রা বাড়ছে তাতে বাইরে কোনও কাজে বেরলে অবশ্যই মুখে স্কার্ফ জড়িয়ে নিন। তাহলে সরাসরি বাইরের ধুলো এবং ধোঁয়া আপনার মুখে এসে লাগবেনা। ফলে মুখ থাকবে ফ্রেস এবং উজ্জ্বল। এছাড়াও যতটা সম্ভব বাইরে বেরিয়ে মাস্ক ব্যবহার করুন। এতে আপনার ফুসফুসও ভালো থাকবে।

২:- বাইরে থেকে এসে ভালো করে মুখ ধুয়ে ফেলুন। বাইরে কোথাও থেকে ঘুরে এসে অবশ্যই ভালো করে ঠাণ্ডা জলে মুখ ধুয়ে ফেলুন। প্রয়োজনে কোনও ফেসওয়াশ ব্যবহারও করতে পারেন যাতে মুখের নোংরা গুলো ভালো করে উঠে যায়। এছাড়াও প্রতিদিন অন্তত দুবার ভালো পরিস্কার জল দিয়ে মুখ ধোঁয়া উচিৎ। পাশাপাশি রাতে ঘুমানোর আগে অবশ্যই ভালো করে ঠাণ্ডা জল দিয়ে মুখ ধুয়ে নেবেন। এবং তারপরে কোনও ময়েশ্চরার দিয়ে ভালো করে মুখে ম্যাসাজ করে নিন।

৩:- পরিস্কার জল পান করুন। ত্বক ভালো রাখতে নিয়মিত তিন থেকে চার লিটার পরিস্কার জল পান করা উচিৎ। জল হজম ঠিক রাখে ফলে ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। সবসময় বাইরে বেরনোর আগে এক বোতল পরিস্কার জল আপনার সঙ্গে রাখা উচিৎ। এছাড়াও নিয়মিত ভাবে ত্বকের পুষ্টির জন্য আলাদা ভাবে একটু যত্ননিন। দেখবেন এই ধোঁয়া ধুলোর পরিবেশে আপনার ত্বক কেমন ফ্রেস থাকে।