রিয়াধ ও আবুধাবি: আশঙ্কা করা হচ্ছিল ইরানের সঙ্গে সংঘাতের জের ভয়ানক হবে। সেটাই হতে চলেছে। ইরানের সমর্থন পাওয়া আরব দুনিয়ার সশস্ত্র গোষ্ঠী হুথি ভয়াবহ মিসাইল হামলা চালিয়েছে। এতে মৃত বহু ইয়েমেনি সেনা। ঘটনাস্থল মারিব। ইয়েমেনের রাজধানী সানা থেকে ১০০ কিলোমিটারের বেশি দূরত্বের একটি গুরুত্বপূর্ণ সেনা ঘাঁটি।

কয়েকবছর ধরেই ইয়েমেন হুথিদের দখলে। আর দেশটির নির্বাচিত সরকারের প্রধান মনসুর হাদি প্রথমে হামলার মুখে দেশ ছেড়ে সৌদি আরবে আশ্রয় নেন। পরে তাঁকে সাহায্য করতে সৌদি সরকার, সংযুক্ত আরব আমিরশাহী ও মিত্র দেশগুলির যৌথ সেনা অভিযান হচ্ছে ইয়েমেনে। তবুও হুথিদের হটানো যায়নি।

এবার হুথি গোষ্ঠী যে পাল্টা হামলা চালিয়েছে, তাতে মারিব শহরের ইয়েমেনি সেনা ছাউনি গুঁড়িয়ে গেছে। নিহতের সংখ্যা নিয়ে চলছে বিতর্ক। রিয়াধ থেকে সৌদি টিভির দাবি, অন্তত ৬৫-৭০ জন সেনা মারা গিয়েছে। আল জাজিরার খবর, নিহত কমপক্ষে ২৮ জন। বিবিসি সহ বিভিন্ন সংবাদ মাধ্যমে ইয়েনেনি সোনার মৃতের সংখ্যা নিয়ে চলছে কাটাছেঁড়া।

তবে আরব দুনিয়ায় চাঞ্চল্য ছড়িয়েছে। কারণ গত বছর সৌদি-ইয়েমেন সীমান্তের নাজরানে ভয়াবহ হামলায় বহু মানুষের মৃত্যু হয়। এতে সৌদি ও হুতিরা পরস্পর-কে দোষী করে। তারপরেই এবারের হামলা হল মারিব শহরের ইয়েমেনি সেনা ছাউনিতে।

২০১৫ সাল থেকে প্রবল গৃহযুদ্ধে রক্তাক্ত ইয়েমেন। বিখ্যাত কালো কবির দেশ দখল করে সরকার বিরোধী হুথি গোষ্ঠী। পালিয়ে যান প্রেসিডেন্ট মনসুর হাদি।

তারপরেই সৌদি আরব, সংযুক্ত আরব আমিরশাহী, বাহারিন, মিশর সহ আরব দুনিয়ার অন্তর্ভুক্ত দেশগুলি অভিযোগ, হুথিদের প্রচ্ছন্ন সমর্থন করছে ইরান। এই বিতর্কের জেরে ইসলামি দুনিয়ায় আড়াআড়ি ভাঙনটা বড় হয়। কারণ আরব দুনিয়া হল সুন্নি মতাবলম্বী এবং ইরান ও হুথি গোষ্ঠী হল শিয়া অনুসারী।

তুমুল দ্বন্দ্বের মাঝে সৌদি নেতৃত্বাধীন জোট সেনা ইয়েমনকে হুথি দখল মুক্ত করতে অভিযান চালাচ্ছে। আর হুথি বাহিনি রাজধানী সানা ঘিরে প্রতিরোধ করছে।

অভিযোগ, ইরান তাদের রসদ পাঠান। তবে এই অভিযোগ উড়িয়ে দেয় তেহরান। তবে লাগাতার সৌদি হামলা হলেও তেমন কার্যকরী কিছু হচ্ছেনা বলেই সমর বিশেষজ্ঞদের মতামত। কোনরকমে এডেন বন্দর সংলগ্ন এলাকায় নিজের সরকার চালাতে পারছেন বিতাড়িত মনসুর হাদি।

সম্প্রতি ইরান ও মার্কিন যুক্তরাষ্ট্রের সংঘাতের জেরে প্রবল উত্তপ্ত মধ্যপ্রাচ্য এবং আরব দুনিয়া। মার্কিন হামলার ইরানি সেনা কর্তার মৃত্যু ও পরে ইরানের মিসাইল হামলায় বিশ্ব আলোড়িত। এবার আমেরিকা ঘনিষ্ঠ ইয়েমেনি সেনার উপর হুথিদের মিসাইল হামলার ঘটনা ঘটেছে।

Proshno Onek II First Episode II Kolorob TV