নয়াদিল্লি : জুলাই মাসে আরও বেশি বৃষ্টির পূর্বাভাস দিল কেন্দ্রীয় আবহাওয়া দফতর। জানা হয়েছে, মহারাষ্ট্র, গুজরাত, মধ্যপ্রদেশ, উত্তর প্রদেশ, ছত্তিশগঢ় ও বিহার, এই ছয় রাজ্যে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। এই ছয় রাজ্যে আবহাওয়া দফতর থেকে অরেঞ্জ অ্যালার্ট জারি করা হয়েছে। সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে রাজ্যগুলির প্রশাসনকেও।

৫ জুলাই পর্যন্ত চলবে এই বিপর্যয়। বুধবার আবহাওয়া অফিস অতি বর্ষণে সতর্কতা জারি করে বলা হয়েছে, পশ্চিম উপকূল বরাবর ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া মহারাষ্ট্রের অভ্যন্তরীণ ও গুজরাতে ৬ জুলাই পর্যন্ত লাগাতার ভারী বৃষ্টি চলবে। একই সময়ে কঙ্কন উপকূল, গোয়া ও মধ্য মহারাষ্ট্রেও অতি বর্ষণের আশংকা রয়েছে। ৩ জুলাই থেকে ৪ জুলাই পর্যন্ত এই জায়গাগুলিতে টানা বৃষ্টি চলবে বলে জানা গিয়েছে।

জলীয় বাষ্পপূর্ণ বাতাস অক্ষরেখার টানে দ্রুত ঘনীভূত হয়েছে এবং পরপর উল্লম্ব মেঘ তৈরি করেছে। তার জেরেই গুজরাত ও মহারাষ্ট্রের বিস্তৃণ এলাকায় এই বৃষ্টির সম্ভবান দেখা গিয়েছে। পাশাপাশি উত্তরপ্রদেশের দিকে এগিয়ে যাবে এই ঘণীভূত মেঘ। ভারতীয় আবহাওয়া দফতর থেকে বলা হয়েছে, এই দুর্যোগের পাশাপাশি পাল্লা দিয়ে বাড়বে ঝোড়ো হাওয়া। আদ্রতাযুক্ত বাতাস পশ্চিম দিক থেকে বয়ে আরব সাগরের উপর দিয়ে স্থলভাগের দিকে প্রবাহিত হবে। এর জেরে পশ্চিম উপকূলে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের ভ্রুকূটি দেখতে পাচ্ছেন আবহবিদরা।

আরও বিশ্লেষণ করে জানানো হচ্ছে, ৩ থেকে ৫ জুলাইয়ের মধ্যে উত্তরপ্রদেশের একাংশ ও মধ্যপ্রদেশে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। অন্যিদকে ৪ থেকে ৫ জুলাই পর্যন্ত গুজরাত, কচ্ছ ও সৌরাষ্ট্রের বিস্তৃণ এলাকায় এই মরশুমের সবচেয়ে বেশি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে বিহারেও।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ