স্টাফ রিপোর্টার, জলপাইগুড়ি: ফের বড়সড় পাচার রুখে দিল বনদফতর। সাংবাদিক সেজে বন্যপ্রাণীর দেহাংশ পাচার করতে গিয়ে হাতেনাতে ধরা পড়ল ৩ আন্তর্জাতিক পাচারকারি। শনিবার গোপন সূত্রে খবর পেয়ে, পাচারকারীদের বিরুদ্ধে অভিযান চালিয়ে অভিযুক্তদের পাকড়াও করে বনদফতরের টাস্কফোর্স। ধৃতদের শনিবারই জলপাইগুড়ি জেলা আদালতে তোলা হয়।

অভিযুক্তদের নাম, অর্জুন তেওয়ারি, সুভাষ ছেত্রী এবং পিটার রাই। এদের মধ্যে অর্জুন ভুটানের নাগরিক। সুভাষ সিকিমের বাসিন্দা ও পিটারের বাড়ি জয়গাতে। বন দফতর সূত্রে জানা গিয়েছে, গলায় প্রেস কার্ড ঝুলিয়ে সাংবাদিক সেজে ধৃতেরা এদিন গন্ডারের শিং ও হাতির দাত নেপালে পাচারের চেষ্টা চালাচ্ছিল। সেই সময় ডুয়ার্সের কাছ থেকে ঐ তিন আন্তর্জাতিক পাচাকারিকে গ্রেফতার করে বনদফতরের ট্যাক্স ফোর্সের অফিসাররা।

টাস্কফোর্স প্রধান সঞ্জয় দত্ত জানান, ”গোপনে খবর পাওয়ার পর আধিকারিকদের সঙ্গে এই বিষয়ে প্ল্যান চক আউট হয়। সেইমত গতকাল রাতে আমরা মালবাজারে অভিযান চালিয়ে ৩ আন্তর্জাতিক পাচারকারী কে গ্রেফতার করি। এদের কাছ থেকে উদ্ধার হয়েছে গন্ডারের শিং ও হাতির দাত এবং মোবাইল ও প্রেসকার্ড। এরা প্রেস কার্ড গলায় ঝুলিয়ে প্রানী দেহাংশ পাচার করছিলো। আসাম থেকে দেহাংশ গুলি নিয়ে এসে নেপালে পাচারের চেষ্টা চলছিল।”