কলকাতা: বুধবার রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর ১০৭ তম জন্মদিন। এই উপলক্ষে জ্যোতি বসু স্মারক বক্তৃতা দেবেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। জ্যোতি বসু সেন্টার ফর সোশ্যাল স্টাডিজ অ্যান্ড রিসার্চের উদ্যোগে এদিন এই স্মারক বক্তৃতা আয়োজন করা হয়েছে।

এদিন সন্ধ্যা ৭টায় ফেসবুক লাইভ অনুষ্ঠানের মাধ্যমে এই স্মারক বক্তৃতা দেবেন ইয়েচুরি। এছাড়া সিপিএমের রাজ্য কমিটির অফিশিয়াল ফেইসবুক পেজ এবং ইউটিউব চ্যানেলের মাধ্যমে লাইভ অনুষ্ঠান সম্প্রচারিত হবে। এছাড়া গণশক্তি পত্রিকার পোর্টাল থেকেও এই লাইভ অনুষ্ঠান দেখা যাবে।

জ্যোতি বসুর জন্মদিন উপলক্ষে বুধবার রাজ্যের নানা জায়গায় বেশ কিছু কর্মসূচির আয়োজন করা হয়েছে। করোনা মহামারী পরিস্থিতি ও লকডাউনের জন্য গন জমায়েত করা যাচ্ছে না। তাই এবার সিপিএম এমন অনুষ্ঠান করতে সামাজিক মাধ্যমের আশ্রয় নিয়েছে। এই পদ্ধতিতে জ্যোতি বসু জীবন ও তার অবদানকে স্মরণ করে নানা আলোচনার মাধ্যমে এই প্রজন্মের মানুষের কাছে পৌঁছে দেবার চেষ্টা করা হবে।

এছাড়া প্রমোদ দাশগুপ্ত মেমোরিয়াল ট্রাস্টের উদ্যোগে কলকাতা জেলা কমিটির দপ্তর বা প্রমোদ দাশগুপ্ত ভবনে সকাল এগারোটায় রক্তদান কর্মসূচি পালন করা হবে। আবার সিটু রাজ্য কমিটির উদ্যোগে জ্যোতি বসুর জন্মদিন বৃহস্পতিবার থেকে শনিবার তিন দিন ফেসবুক লাইভ এর মাধ্যমে বক্তৃতামালা আয়োজন করা হয়েছে। সিটু‌ রাজ্য কমিটির অফিশিয়াল ফেসবুক পেজ থেকে তা লাইভ সম্প্রচার করা হবে প্রতিদিন রাত আটটার।

প্রশ্ন অনেক: তৃতীয় পর্ব