মাইসোর: আরও একবার নিশ্চিত শতরান মাঠে ফেলে এলেন শুভমন গিল। দক্ষিণ আফ্রিকা-এ দলের বিরুদ্ধে প্রথম বেসরকারি টেস্টে ভারতকে নেতৃত্ব দিতে নেমে ৯০ রানে আউট হয়েছিলেন গিল। এবার ঋদ্ধিমান সাহার নেতৃত্বে খেলতে নেমে দ্বিতীয় বেসরকারি টেস্টের প্রথম ইনিংসে গিল আরও একবার আউট হলেন নব্বইয়ের ঘরে।

টস জিতে দক্ষিণ আফ্রিকা প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেওয়ায় অভিমন্যু ঈশ্বরনকে সঙ্গে নিয়ে ভারতীয় ইনিংসের গোড়াপত্তন করতে নামেন শুভমন। ঈশ্বরন মাত্র ৫ রান করে সাজঘরে ফেরেন। গিলকে বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি তিন নম্বরে ব্যাট করতে নামা প্রিয়ঙ্ক পাঞ্চাল। তিনি মাত্র ৬ রান করে ক্রিজ ছাড়েন। দলগত ৩১ রানে টপ অর্ডারের দু’জন ব্যাটসম্যানের উইকেট হারিয়ে বাসার পর করুণ নায়ারকে সঙ্গে নিয়ে পরিস্থিতি সামাল দেন শুভমন।

বৃত্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করে সাবলীলভাবে শতরানের দিকে এগচ্ছিলেন গিল। ছন্দ পতন হয় ‘নার্ভাস নাইন্টি’র ঘরে ঢোকার পরেই। ব্যক্তিগত ৯২ রানের মাথায় লুথো সিপামলার বলে মুথুস্বামীর হাতে ধরা পড়ে যান গিল। ১৩৭ বলের ইনিংসে ১২টি চার ও ১টি ছক্কা মারেন তিনি।

গিল আউট হওয়ার পর ক্যাপ্টেন ঋদ্ধিমানকে সঙ্গে নিয়ে দিনের বাকি সময়টুকু নির্বিঘ্নে কাটিয়ে দেন করুণ নায়ার। ইতিমধ্যে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেছেন তিনি। ক্রিজে সেট হয়ে গিয়েছেন ঋদ্ধিমানও। মন্দ আলোয় প্রথম দিনের খেলা নির্ধারিত সময়ের বেশ কিছুক্ষণ আগেই শেষ হয়ে যায়। আপাতত ভারতীয়-এ দল ৭৪ ওভারে ৩ উইকেট হারিয়ে ২৩৩ রান তুলেছে।

করুণ নায়ার ৭৮ রান করে অপরাজিত রয়েছেন। তিনি ১০টি বাউন্ডারি মেরেছেন। ঋদ্ধিমান নট-আউট রয়েছেন ব্যক্তিগত ৩৬ রানে। তিনি পাঁচবার বাউন্ডারির বাইরে বল পাঠিয়েছেন। দক্ষিণ আফ্রিকার হয়ে ১টি করে উইকেট নিয়েছেন লুঙ্গি এনগিদি, উইয়ান মাল্ডার ও লুথো সিপামলা।