মুম্বই- সুশান্ত সিং রাজপুত তদন্তে অভিযুক্তদের মধ্যে রয়েছেন রিয়া চক্রবর্তীর ভাই সৌভিক চক্রবর্তী। ইডি অফিসে রিয়ার সঙ্গে হাজির ছিলেন সৌভিক। প্রথম দিন টানা ১৮ ঘণ্টা তাকে জিজ্ঞাসাবাদ করা হয়। মানি লন্ডারিংয়ের যোগ আছে কিনা সেই বিষয়টি খতিয়ে দেখছে ইডি।

আজ সোমবার তাদের দ্বিতীয় দফায় জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। আজ ইডি অফিসে রিয়া ও সৌভিকের সঙ্গে উপস্থিত ছিলেন তাদের বাবা ইন্দ্রজিৎ চক্রবর্তীও। তদন্ত থেকে জানা গিয়েছে সুশান্ত দুটি কোম্পানি খুলেছিলেন এবং তিনি বিনিয়োগ করেছিলেন। সেই কোম্পানি দুটির ডিরেক্টর ছিলেন রিয়া ও সৌভিক।

কিন্তু কে এই সৌভিক এবং সুশান্তের সঙ্গে তার সম্পর্ক কেমন ছিল তা জেনে নিন-

রিয়া চক্রবর্তীর পরিবার এর সবচেয়ে কনিষ্ঠ সদস্য সৌভিক। বয়স ২৪ বছর। মুম্বইতে আসার আগে রিয়ার সঙ্গে এই বেঙ্গালুরুর আর্মি পাবলিক স্কুলে পড়াশোনা করেছেন সৌভিক। এরপরে বাকি পড়াশোনা করেছেন মাহিম এর বম্বে স্কটিশ স্কুল থেকে। সৌভিক সবসময়ই চাইতেন কানাডায় ফিন্যান্স নিয়ে পড়াশোনা করবেন।

যদিও সেটা আর হয়ে ওঠে নি। শোনা যায় ২৪ বছরের মডেল জামিলা ক্যালকাটাওয়ালা সঙ্গে সম্পর্কে রয়েছেন তিনি। শোনা যায় সুশান্ত রিয়া সৌভিক ও জামিলা প্রায় এক সঙ্গে বেড়াতে যেতেন। ভার্চুয়াল রিয়্যালিটি নিয়ে একটি কোম্পানি খুলেছিলেন সুশান্ত ২০১৯ এর সেপ্টেম্বর মাসে।

এই কোম্পানির ডিরেক্টর পদে ছিলেন সুশান্ত সৌভিক।এই কোম্পানির অফিস হিসেবে পানভেলের একটি ফ্ল্যাটের ঠিকানা দেওয়া রয়েছে।

এই কোম্পানিতে বিনিয়োগ করা হয়েছিল ১ লক্ষ টাকা। কর্মচারীদের সংখ্যা ছিল প্রায় ১০ জন। আরেকটি কোম্পানির উদ্যোক্তা ছিলেন সুশান্ত সিং রাজপুত। ‌২০২০-র জানুয়ারি মাসে এই কোম্পানি খোলেন। এখানেও ডিরেক্টর হিসেবে সুশান্ত সৌভিকের নাম রয়েছে। বিনিয়োগ করেছিলেন ১ লক্ষ টাকা।

এটি একটি স্বেচ্ছাসেবী সংস্থা। দরিদ্র অপুষ্টিতে আক্রান্ত মানুষের জন্য এই স্বেচ্ছাসেবী সংস্থা খুলে ছিলেন বলে জানা যাচ্ছে। এই কোম্পানিতে কর্মীসংখ্যা ছিল ১০। প্রসঙ্গত, আজ সোমবার বেলা ১১টায় পরিবার সমেত অফিসে হাজিরা দেন রিয়া চক্রবর্তী।

সুশান্ত সিং রাজপুতের ঘটনায় মানি লন্ডারিং এর কোনও মামলা রয়েছে কিনা সেই বিষয়ে খতিয়ে দেখছে ইডি। সেই বিষয়ে আজ রিয়া ও তাঁর পরিবারকে জিজ্ঞাসাবাদ করা হয়। রিয়া চক্রবর্তীর আয়, বিনিয়োগ ব্যবসা এবং পেশাদারী নানারকম লেনদেন নিয়েও জিজ্ঞাসাবাদ করেছে ইডি।

বিহার পুলিশের কাছে সুশান্ত সিং রাজপুতের পরিবার অভিযোগ করেছেন যে সুশান্তের অ্যাকাউন্ট থেকে রিয়া ১৫ কোটি টাকা তুলে নিয়েছেন। তাঁর বিরুদ্ধে আত্মহত্যা প্ররোচনা দেওয়ার অভিযোগ রয়েছে।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও