ভোপাল: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে রাম ও অমিত শাহকে হনুমানের সঙ্গে তুলনা করলেন মধ্যপ্রদেশের বিজেপি নেতা তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। একইসঙ্গে সংশোধিত নাগরিকত্ব আইন ইস্যুতেও জোর সওয়াল করেছেন শিবরাজ।
ভোপালে একটি অনুষ্ঠানে তাঁর সাফ কথা, ‘বিশ্বের কোনও শক্তি সিএএ আটকাতে পারবে না। মোদিজী কারও হুমকিতে ভয় পান না। নরেন্দ্র মোদী ভগবান রাম হলে অমিত শাহ হলেন ভগবান হনুমান।’

মোদী-শাহ জুটির প্রশংসায় পঞ্চমুখ মধ্যপ্রদেশের বিজেপি নেতা তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। মোদী-শাহ জুটির স্তূতি গাইতে তাঁদের সঙ্গে রাম ও হনুমানের তুলনা টানলেন শিবরাজ। একইসঙ্গে শিবরাজের দাবি, ‘বিশ্বের কোনও শক্তি সিএএ আটকাতে পারবে না।’

সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে বিজেপি বিরোধিতায় সুর ক্রমেই আরও চড়া হচ্ছে। একাধিক রাজ্যে সিএএ-র বিরুদ্ধে পথে নেমে চলছে প্রতিবাদ-বিক্ষোভ। সিএএ বাতিলের দাবিতে রাজধানী দিল্লিতেও ডিসেম্বরের মাঝামাঝি সময় থেকে শাহিনবাগে চলছে মহিলাদের আন্দোলন। দিল্লিতে ভোটের প্রচারে গিয়ে প্রায় নিয়ম করেই শাহিনবাগের আন্দোলনকারীদের নিশানা করছেন বিজেপির নেতা-মন্ত্রীরা। কেউ বলছেন আন্দোলনকারীদের গুলি করে মারা উচিত, কেউ বলছেন ভোটের ফলের দিন শাহিনবাগে নাকি ‘সার্জিক্যাল স্ট্রাইক’ করাবেন। মোট কথায় দিল্লি ভোটে এবার বড়সড় ইস্যু শাহিনবাগের আন্দোলন।

সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে একের পর এক রাজ্যে পাশ হচ্ছে প্রস্তাব। ইতিমধ্যেই কেরল, রাজস্থান, পঞ্জাব ও পশ্চিমবঙ্গ বিধানসভায় সিএএ বিরোধিতায় প্রস্তাব পাশ হয়েছে। এমনকী দেশের মধ্যে প্রথম রাজ্য হিসেবে কেরল সিএএ-র বৈধতাকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেছে।

সংশোধিত নাগরিকত্ব আইন ইস্যুতে একদিকে যখন কেন্দ্র বিরোধিতায় ক্রমেই একজোট হচ্ছেন বিরোধীরা, উলটোদিকে কেন্দ্রীয় আইনের সমর্থনে রাজ্যে-রাজ্যে অভিনন্দন যাত্রা করছে বিজেপি। নাগরিকত্ব আইন নিয়ে সাধারণ মানুষকে বোঝাতে এলাকায় এলাকায় সভা-মিছিল করছেন বিজেপির নেতা-মন্ত্রীরা। বাড়ি-বাড়ি ঘুরেও চলছে প্রচার।

ডিসেম্বর মাসেও নাগরিকত্ব আইন আনার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ঈশ্বরের সঙ্গে তুলনা করেছিলেন শিবরাজ সিং চৌহান। আর এবার রামচন্দ্রের সঙ্গে মোদীর তুলনা টানলেন শিবরাজ।