মুম্বই: এনডিএ ছাড়ার ইঙ্গিত দিল শিব সেনা। সোমবার সকালেই মোদীর মন্ত্রিসভা থেকে পদত্যাগ করলেন কেন্দ্রীয় মন্ত্রী তথা শিব সেনা নেতা অরবিন্দ সাওয়ন্ত। রবিবারই শিব সেনাকে সরকার গঠনের জন্য আহ্বান জানিয়েছেন মহারাষ্ট্রের গভর্নর। এরপরই এমন সিদ্ধান্ত।

রবিবার রাতেই উদ্ধব ঠাকরের বাসভবন মাতোশ্রী-তে আদিত্য ঠাকরে সহ শিব সেনা নেতারা বৈঠকে বসেছিলেন। এনসিপি-র সঙ্গে কথা হচ্ছে বলেও জানিয়েছেন সঞ্জয় রাউত। রবিবার বিজেপি জানিয়ে দেব যে তাদের হাতে যথেষ্ট সংখ্যা না থাকায় তারা সরকার গঠন করবে না। এরপরই শিব সেনাকে ডাকেন রাজ্যপাল।

এদিকে শিব সেনা নেতা সঞ্জয় রাউত জানিয়েছেন, যে কোনও মূল্যেই মুখ্যমন্ত্রী হবে শিব সেনা থেকে।

রবিবার সন্ধেয় সাংবাদিক বৈঠক করে বিজেপি সাফ জানিয়ে দিয়েছে যে তারা সরকার গঠন করতে পারবে না। সরকার গঠনের মতো প্রয়োজনীয় সংখ্যা তাদের হাতে নেই। ফলে তারা সরকার গঠন করতে রাজি নয়। জানিয়েছেন রাজ্য বিজেপি সভাপতি চন্দ্রকান্ত পাটিল।

রবিবারেই মহারাষ্ট্রের বিদায়ী মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবিস এবং অন্যান্য বরিষ্ঠ বিজেপি নেতারা সন্ধ্যায় রাজ্যপালের সঙ্গে দেখা করে ক্ষোভ উগরে দেন। বিজেপি চাইলেও সরকার গড়ার ক্ষেত্রে শিব সেনার সহযোগিতা পাচ্ছেন না বলেও রাজ্যপালের কাছে নালিশ করেন তাঁরা। আর তাই সরকার গড়তে অস্বীকার করে বিজেপি। সাংবাদিক সম্মেলন করে তা জানিয়েও দেয় তাঁরা। আর এর কয়েক ঘণ্টা পরেই শিবসেনা নেতৃত্বকে ডেকে পাঠান রাজ্যপাল। কথা বলে জানতে চান সরকার গড়ার ক্ষেত্রে কোন কোন দিক খোলা রয়েছে। সরকার গড়তে শিবসেনারও যে সদর্থক ভূমিকা নেওয়া প্রয়োজন তাও মনে করিয়ে দেন রাজ্যপাল।

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা