শিরডি : লকডাউনের জের। গত ১৭ই মার্চ থেকে বন্ধ মহারাষ্ট্রের শিরডির বিখ্যাত সাঁই বাবার মন্দির। এর জেরে মন্দির ট্রাস্টকে পড়তে হচ্ছে প্রচুর ক্ষতির মুখে। জানা গিয়েছে, ১৭ই মার্চ থেকে তেসরা মে পর্যন্ত প্রতিদিন মন্দিরে ক্ষতি হয়েছে ১.৫ কোটি টাকা করে।

যদিও অনলাইনে অনুদান পাচ্ছে মন্দির ট্রাস্ট। তার পরিমাণও নেহাত কম নয়। এই কদিনে ট্রাস্টের ভাঁড়ারে জমা পড়েছে ২.৫৩ কোটি টাকা। যার অর্থ প্রতিদিন ৬ লক্ষ টাকা করে জমা পড়েছে মন্দিরের কোষাগারে। বছরে ৬০০ কোটি টাকার অনুদান আসে শিরডিতে। যার অর্থ প্রতিদিন ১.৬৪ কোটি টাকা প্রতিদিন লাভ করেন মন্দির কর্তৃপক্ষ। ফলে আপাতত প্রতিদিন শিরডি সাঁই মন্দিরের প্রতিদিন আর্থিক ক্ষতি ১ কোটি ৫৮ লক্ষ টাকা।

যদি দেশে লকডাউন জুন মাস পর্যন্ত চলে, তবে মন্দির কর্তৃপক্ষের আর্থিক ক্ষতির পরিমাণ দাঁড়াবে ১৫০ কোটি টাকার বেশি। এই মন্দির কর্তৃপক্ষের দাবি এর ফলে তাঁরা যে সামাজিক কাজগুলি করে থাকেন, প্রভাব পড়বে তার

লকডাউনের জেরে শিরডি সাঁই মন্দিরে পূণ্যার্থীদের আসা বন্ধ হয়ে গিয়েছে। ১৭ই মার্চ থেকে বন্ধ রয়েছে এই মন্দির। তবে অনলাইনে ডোনেশন জমা পড়ছে, যদিও তার পরিমাণ যথেষ্ট কম। যে সামাজিক কাজগুলি সাঁই মন্দির কর্তৃপক্ষ করে থাকেন তার মধ্যে অন্যতম চিকিৎসা পরিষেবা। প্রতিবছর হাজারেরও বেশি মানুষ বিনামূল্যে চিকিৎসা করান শিরডি ইনস্টিটিউটে। এজন্য প্রতিবছর ১০০ কোটি টাকা খরচ করে শিরডি ইনস্টিটিউট। ডায়ালেসিসের মত চিকিৎসাও বিনামূল্যে হয় এখানে।

এছাড়াও শিরডি ইনস্টিটিউট দুঃস্থ শিশুদের পড়াশোনার খরচ বাবদ ১৫ কোটি টাকা খরচ করে। এই ট্রাস্টের সঙ্গে যুক্ত প্রায় আট হাজার শ্রমিক। প্রতি বছর তাঁদের বেতন বাবদ খরচ হয় ১৬০ কোটি টাকা। এই সব কাজই টাকার অভাবে আটকে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এদিকে, দেশে ফের বেড়েছে করোনা আক্রান্তের সংখ্যা। একধাক্কায় ৫০ হাজারের কাছাকাছি পৌঁছেছে দেশে করোনায় আক্রান্তের সংখ্যা। ভারতে মোট করোনা আক্রান্ত ৪৯ হাজার ৩৯১ জন, মৃত ১৬৯৪। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান থেকে এই তথ্য মিলেছে।

মোট আক্রান্তের মধ্যে দেশে সুস্থ হয়ে উঠেছেন ১৪ হাজার ১৮২ জন। বিদেশে ফিরে যাওয়া আক্রান্তের সংখ্যা ১ জন ও মৃত্যু হয়েছে ১৬৯৪ জনের।

দেশের মধ্যে সর্বাধিক করোনা আক্রান্তের সংখ্যা মিলেছে মহারাষ্ট্রে। সেখানে মৃতের হারও সর্বাধিক। এরপরেই এই তালিকায় রয়েছে গুজারাত ও তৃতীয় স্থান দখল করেছে দিল্লি।

Proshno Onek II First Episode II Kolorob TV