মুম্বই: মৃত্যুর আগে এক গ্লাস জুস খেয়েছিলেন অভিনেতা সুশান্ত সিং রাজপুত। অবশেষে মুম্বই পুলিশের কাছে এল ভিসেরা রিপোর্ট। সেই ভিসেরা রিপোর্ট অনুযায়ী পুলিশ জানিয়েছে, সুশান্ত শরীরে পাওয়া যায়নি কোনরকম রাসায়নিক বা বিষাক্ত পদার্থ। ভিসেরা রিপোর্ট এর উপস্থিতি নেই কোনো সন্দেহজনক পদার্থের।কিন্তু অভিনেতা শেখর সুমন এই রিপোর্টকে মানতে নারাজ। তিনি বলছেন সুশান্তের ভিসেরা রিপোর্ট আগে থেকেই তৈরি করা ছিল।

বুধবার সন্ধ্যায় জে জে হসপিটাল থেকে আসে সুশান্তের ভিসেরা রিপোর্ট। এর পরেই শেখর সুমন বলেন, “ভিসেরা রিপোর্ট অনুযায়ী সুশান্তের শরীরে পাওয়া যায়নি কোনো সন্দেহজনক পদার্থ। এতে কি আমরা একটু অবাক হচ্ছি? এই রিপোর্ট আগে থেকেই ঠিক করা ছিল।”

এরপরে আরো একটি টুইট করে ফের সিবিআই তদন্তের দাবি করেন শেখর সুমন। তিনি লেখেন, আমি আমার দাবিতে অনড় থাকবো। আমি এত সহজে ছেড়ে দিচ্ছি না। আমি সুশান্ত এর মৃত্যুতে সিবিআই তদন্ত চাই। আমি পুরো ঘটনাটি পৌছে দিতে চাই স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে।”

শেখর সুমনের বিরুদ্ধে অভিযোগ উঠেছে তিনি সুশান্তের মৃত্যুকে কাজে লাগিয়ে নিজের রাজনৈতিক রাস্তার বিস্তার করছেন। এই প্রসঙ্গে তিনি বলেছেন, আমার রাজনীতিতে আসার কোনো ইচ্ছে বা অভিপ্রায় নেই। আমাকে সুযোগ দেওয়া হলে আমি রাজনীতির সঙ্গে ১০ ফুট দূরত্ব বজায় রেখে চলব। সুশান্ত এর মৃত্যুতে সুবিচার চাইছি বলে কয়েকজন আমাকে বাধা দেওয়ার চেষ্টা করছে।

মঙ্গলবার এই ঘটনা নিয়ে পাটনায় শেখর সুমন দেখা করেছিলেন আরজেডি নেতা তেজস্বী যাদব এর সঙ্গে। দেখা করে এই বিষয়টি নিয়ে আলোচনা করেছেন তাঁরা। শেখরের দাবি সুশান্তের মৃত্যুকে আত্মহত্যা বলে চালানোর চেষ্টা করা হচ্ছে। কিন্তু বিগত কয়েকদিনে যা প্রমাণ পাওয়া গিয়েছে তার থেকে বোঝা যাচ্ছে এর পিছনে ছিল অন্য কোনও ষড়যন্ত্র।

শেখর বলছেন, “যা যা প্রমাণ পাওয়া গিয়েছে তাই বলে দিচ্ছে আমরা আসলে এখন চোখে যা দেখছি তার থেকে অনেক বড় কিছু ঘটেছে। হতে পারে এমন ষড়যন্ত্র হয়েছিল যার জন্য সুশান্তকে আত্মহত্যা করতে রীতিমত বাধ্য করা হয়েছে। বিষয়টি খুব ভালো করে তদন্ত করে দেখা উচিত।”

শেখর বলছেন, “বলিউড ইন্ডাস্ট্রিতে মাফিয়া রাজ রয়েছে। এটা কী করে সম্ভব যে সুশান্ত সিং রাজপুতের মতন একজন অভিনেতা কোনো সুইসাইড নোট লিখে গেলেন না? সুশান্ত গত এক মাসে ৫০ টি সিমকার্ড বদলে ছিলেন। কাকে এড়িয়ে চলার চেষ্টা করছিলেন তিনি? পেশা কে কেন্দ্র করে কি কোনো প্রতিদ্বন্দীতা চলছিল?”

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ