হ্যামিল্টন: কেউ কেউ কেবল সমালোচনা করে যান টাকার লোভে। চোট সারিয়ে টপ ফর্মে ফেরত আসাটা সময়সাপেক্ষ। জাতীয় দলে তাঁর জুনিয়র জসপ্রীত বুমরাহর সমর্থনে এভাবেই এগিয়ে এলেন বঙ্গ পেসার মহম্মদ শামি।

সম্প্রতি চোট সারিয়ে দলে ফিরে পুরনো ফর্ম হাতড়ে বেড়াচ্ছেন ভারতীয় বোলিং বিভাগের স্পিডস্টার জসপ্রীত বুমরাহ। জাতীয় দলে প্রত্যাবর্তনের পর ওয়ান-ডে’তে বুমরাহর ঝুলিতে মাত্র ১টি উইকেট। নিউজিল্যান্ডের বিরুদ্ধে সদ্যসমাপ্ত তিনম্যাচের ওয়ান-ডে’তে উইকেটের মুখই দেখেননি মুম্বই ইন্ডিয়ান্স পেসার। ব্যস, তাতেই গেল গেল রব তুলেছেন সমালোচকেরা। উল্লেখ্য, কিউয়িদের বিরুদ্ধে খারাপ পারফরম্যান্সের কারণে আইসিসি র‍্যাংকিংয়ে শীর্ষস্থানটাও খোয়া গিয়েছে বুমরাহর।

এমন কঠিন সময় বড় দাদার মত বুমরাহকে আগলালেন শামি। উইলিয়ামসনদের বিরুদ্ধে টেস্ট সিরিজ শুরুর আগে নিউজিল্যান্ড একাদশের বিরুদ্ধে একটি প্রস্তুতি ম্যাচে নিজেদের ঝালিয়ে নিচ্ছে ভারতীয় দল। সেখানে বল হাতে শনিবার ২ উইকেট নিয়ে ছন্দে ফিরেছেন বুমরাহ। ৩ উইকেট নিয়ে সবচেয়ে সফল শামি এদিনের খেলা শেষের পর বুমরাহ প্রসঙ্গে বলেন, ‘বাইরে থেকে সমালোচনা করাটা ভীষণ সহজ। কিন্তু বাইশগজে কামব্যাক করাটা ততটাই কঠিন। ইদানিং স্রেফ অর্থ উপার্জনের জন্য সমালোচকেরা ক্রিকেটারদের সমালোচনার পথ বেছে নিচ্ছেন।’

শামির আরও সংযোজন দেশের জন্য বুমরাহ যা করেছে সেটা এত সহজে কী করে ভোলা যায়? শামির কথায়, ‘তোমরা ওকে নিয়ে আলোচনা কর ঠিক আছে, কিন্তু তিন-চার ম্যাচের পারফরম্যান্স বিচার করে কীভাবে ওকে তোমরা কাঠগড়ায় তুলতে পার? বরং এমন ম্যাচগুলো থেকে ইতিবাচক কিছু খুঁজে বের করার চেষ্টা কর যাতে ওর কামব্যাকে সুবিধা হয়।’

উল্লেখ্য, ভারতীয় পেসারদের দাপটে প্রস্তুতি ম্যাচে এদিন প্রথম ইনিংসে ২৩৫ রানে গুটিয়ে যায় নিউজিল্যান্ড একাদশ। ৩ উইকেট নিয়ে ভারতীয় শিবিরে বল হাতে সবচেয়ে সফল মহম্মদ শামি। ১১ ওভারে ১৮ রান দিয়ে বুমরাহ তুলে নেন ২ উইকেট। যা স্বস্তি ফিরিয়েছে ভারতীয় শিবিরে। এছাড়াও ২টি করে উইকেট নিয়েছেন উমেশ যাদব ও নভদীপ সাইনি। ১টি উইকেট অশ্বিনের ঝুলিতে।

উল্লেখ্য প্রথম ইনিংসে ২৮ রানে এগিয়ে থেকে দ্বিতীয়দিনের শেষে দ্বিতীয় ইনিংসে ভারতের রান বিনা উইকেটে ৫৯। সবমিলিয়ে ভারত এগিয়ে ৮৭ রানে। প্রথম ইনিংসের ব্যর্থতার পর দ্বিতীয় ইনিংসে ২৫ বল খেলে ৩৫ রানে অপরাজিত পৃথ্বী শ। সঙ্গে ১৭ বলে ২৩ রান করে অপরাজিত ময়াঙ্ক আগরওয়াল।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ