নিউইয়র্ক : আন্তর্জাতিক মঞ্চে ফের পাকিস্তানকে কোণঠাসা করল ভারত। এদিন কাশ্মীর ইস্যুতে পাকিস্তানকে এক হাত নেন রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী মিশনের ফার্স্ট সেক্রেটারি মিজিতো ভিনিতো। এদিন তিনি বলেন জম্মু কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অংশ। এই নিয়ে কথা বলার কোনও অধিকার নেই পাকিস্তানের। শুক্রবার রাষ্ট্রসংঘের ৭৫ তম সাধারণ সভায় এই বক্তব্য রাখেন ভিনিতো।

ভিনিতো বলেন সন্ত্রাসবাদকে প্রশ্র্রয় দিয়ে আসছে পাকিস্তান। দীর্ঘদিন ধরেই পাকিস্তানের বিরুদ্ধে এই অভিযোগ রয়েছে। অথচ তাঁরাই অন্যের ব্যাপারে নাক গলায়। এই অধিকার পাকিস্তানের নেই। পাক প্রধানমন্ত্রী ইমরান খান এক সময় ওসামা বিন লাদেনকে শহিদ বলে ব্যাখ্যা করেছিলেন। তাদের কাছ থেকে আর এর চেয়ে বেশি কী আশা করা যায়। উল্লেখ্য চলতি বছরের জুলাই মাসেই পাক সংসদে দাঁড়িয়ে ওসামা বিন লাদেনকে একজন শহিদের সঙ্গে তুলনা করেছিলেন ইমরান খান।

এদিন রাষ্ট্রসংঘের অপমান করেছেন ইমরান খান বলে ব্যাখ্যা করে ভিনিতো বলেন পাকিস্তান চিরকাল মিথ্যার আশ্রয় নিয়ে থাকা একটা দেশ। এই দেশের কাছ থেকে মিথ্যা, দ্বিচারিতা, ভুল তথ্য, যুদ্ধের প্রতি দায়বদ্ধতাই পেয়েছে গোটা বিশ্ব। তাই পাকিস্তানের কাছে সঠিক কিছুর প্রত্যাশা করা বৃথা।

এদিন পাক প্রধানমন্ত্রীর রেকর্ড করা বক্তব্য শুরু হয় রাষ্ট্রসংঘে। জায়ান্ট স্ক্রিনে চালানো হয় সেই বক্তৃতা। শুক্রবার ভাষণ শুরুর আগেই প্রতিবাদ স্বরূপ রাষ্ট্রসংঘের সভাকক্ষ ত্যাগ করেন রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী মিশনের ফার্স্ট সেক্রেটারি মিজিতো ভিনিতো।

এর আগে, রাষ্ট্রসংঘের মানবাধিকার কাউন্সিলে ভারতের ফার্স্ট সেক্রেটারি সেন্থিল কুমার বলেন পাকিস্তানে সংখ্যালঘুদের অকথ্য পরিস্থিতির মধ্যে থাকতে হয়। বিশেষ করে সংখ্যালঘু ধর্মগুলিকে অবর্ণনীয় অবস্থায় বাঁচতে হয় সেখানে। হিউম্যান রাইটস কাউন্সিলের ৪৫তম সেশনে এক জবাবে এই বক্তব্য রাখেন সেন্থিল কুমার।

তিনি বলেন প্রাদেশিক হিংসা, গণহত্যা, ধর্মান্তরিত করা, পাক সেনার অত্যাচার সব সহ্য করতে হয় পাকিস্তানের সংখ্যালঘুদের। বিশেষত বালোচিস্তানের পরিস্থিতি ভয়াবহ বলে উল্লেখ করেন ভারতের ফার্স্ট সেক্রেটারি। এই বিষয়ে ভারত বেশ উদ্বিগ্ন বলেও জানান তিনি। পাক অধিকৃত কাশ্মীরে প্রকৃত কাশ্মীরি আজ খুঁজে পাওয়া দুষ্কর বলে মন্তব্য করেন তিনি।

তাই এই পরিস্থিতি মাথায় রেখে কোনওভাবেই যেন ভারতের দিকে মানবাধিকার প্রসঙ্গে আঙ্গুল না তোলে পাকিস্তান, বলে কার্যত হুঁশিয়ারি দেয় ভারত। ভারতের দাবি কালচার অফ পিস নয়, পাকিস্তানে কালচার অফ ভায়োলেন্স প্রতিষ্ঠিত। প্রতিদিনই পাকিস্তানে সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষকে জোর করে ধর্মান্তরিত করা হচ্ছে বলেও এদিন ভারত জানায়।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।