চট্টগ্রাম: তামিম ইকবালকে পিছনে ফেলে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে দেশের জার্সি গায়ে সর্বাদিক রানের মালিক বনে গেলেন শাকিব আল হাসান। তামিম ইকবালকে পিছনে ফেলে ক্রিকেটের সংক্ষিপ্ততম ফর্ম্যাটে এখন সবচেয়ে বেশি রান এই অল-রাউন্ডারের দখলে। আর শনিবার শাকিবের ব্যাটেই ত্রিদেশীয় সিরিজে আফগানিস্তানকে ৪ উইকেটে হারাল বাংলাদেশ। বাংলাদেশ দলনায়কের ব্যাট থেকে এল ৪৫ বলে বিধ্বংসী ৭০ রানের ইনিংস।

জিম্বাবোয়ে ছিটকে যাওয়ায় আগেই নির্ধারিত হয়ে গিয়েছিল আগামী মঙ্গলবার মেগা ফাইনালে আফগানদের মুখোমুখি হবে টাইগাররা। অর্থাৎ ফাইনালের আগে গ্রুপ পর্বের শেষ ম্যাচ ছিল দু’দলের কাছে মহড়া। ফাইনালের মহড়া ম্যাচে শনিবার চট্টগ্রামে টস জিতে আফগানিস্তানকে প্রথমে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় বাংলাদেশ। মূলত দুই ওপেনার রহমানউল্লাহ গুরবাজের ২৯ ও হাসরাতুল্লাহ জাজাইয়ের ৪৭ রানের সৌজন্যে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৩৮ রান তোলে আফগানরা।

জবাবে ব্যাট করতে নেমে ১২ রানে ২ উইকেট খুঁইয়ে বসে বাংলাদেশ। এরপর তৃতীয় উইকেটে মুশফিকুর রহিমের সঙ্গে তাঁর ৫৮ রানের পার্টনারশিপে ম্যাচে ফেরে বাংলাদেশ। কিন্তু ২৬ রানে মুশফিকুর ফিরতেই উইকেট খোয়াতে থাকে বাংলাদেশ। ১০৪ রানে ৬ উইকেট হারিয়ে ফেলে তারা। এযাত্রায় দলনায়কের সঙ্গে দলের হাল ধরেন মোসাদ্দেক হোসেন। মোসাদ্দেককে সঙ্গে নিয়েই ৬ বল বাকি থাকতে দলকে ম্যাচ জিতিয়ে মাঠ ছাড়েন শাকিব। দলনায়কের ৪৫ বলে ৭০ রানের ইনিংস সাজানো ছিল ৮টি চার ও ১টি ছয়ে। ১৯ রানে অপরাজিত থাকেন মোসাদ্দেক।

এদিন ব্যাট হাতে ৬০ রান করতেই এই ফর্ম্যাটে তামিম ইকবালকে টপকে দেশের সর্বাধিক রান সংগ্রকারী হন শাকিব। তামিমের ১,৫৫৬ রান টপকে শাকিবের সংগ্রহ এখন ১,৫৬৭ রান। ব্যাট হাতে ৭০ রানের পাশাপাশি বল হাতেও ১টি উইকেন নেন শাকিব। উল্লেখ্য, ৯২ উইকেট নিয়ে টি-২০’তে বাংলাদেশের সর্বোচ্চ উইকেট শিকারিও শাকিব।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।