ঢাকা: আইপিএলে ভারতীয় এক বুকির থেকে ম্যাচ ফিক্সিং’য়ের প্রস্তাব পেয়েও বেমালুম গোপন করে গিয়েছিলেন তিনি। ফলস্বরূপ সমস্ত ধরনের ক্রিকেটে আইসিসি’র এক বছরের নির্বাসনের খাড়া ঝুলছে তাঁর মাথায়। তবে আর মাত্র দু’মাসের সামান্য বেশি কিছু সময়। তারপরেই নির্বাসন মুক্ত হয়ে যাবেন বাংলাদেশের তারকা অল-রাউন্ডার শাকিব আল হাসান। সেকথা মাথায় রেখে শীঘ্রই আন্তর্জাতিক ক্রিকেটে কামব্যাকের প্রস্তুতি শুরু করে দিচ্ছেন প্রাক্তন বাংলাদেশ অধিনায়ক।

জানা গিয়েছে, আগামী মাস থেকে রাজধানী ঢাকার অদূরে সাভারে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে অনুশীলন শুরু করবেন শাকিব। প্রাক্তন বাংলাদেশ অধিনায়কের মেন্টর নাজমুল আবেদীন ইএসপিএন ক্রিকইনফোকে জানিয়েছেন, ‘শাকিব আগামী মাস থেকে বিকেএসপি’তে আসবেন, সেখানে কোচ এবং ট্রেনারদের উপস্থিতিতে অনুশীলন শুরু করবেন তিনি।’ দীর্ঘদিন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের গেম ডেভেলপমেন্ট ম্যানেজারের দায়িত্ব সামলানো আবেদীন বর্তমানে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের একজন ক্রিকেট পরামর্শদাতা। শাকিবের ক্রিকেটিং কেরিয়ারে তাঁর ব্যাপক অবদান অস্বীকার করার উপায় নেই।

আবেদীন আরও বলেন, ‘শিক্ষা প্রতিষ্ঠানের ক্যাম্পাসে আমরা কোচেরা প্রত্যেকেই এই মুহূর্তে নিজেদের কাজ নিয়ে ব্যস্ত রয়েছি। শাকিব অনুশীলন শুরু করলে আমরা ওকে যথাসাধ্য সাহায্য করতে পারব।’ ৩৩ বছর বয়সী বাংলাদেশের তারকা অল-রাউন্ডার শাকিব আল হাসান এই মুহূর্তে যুক্তরাষ্ট্রে পরিবারের সঙ্গে রয়েছেন বলে জানিয়েছেন বিকেএসপি’র এই ক্রিকেটিং অ্যাডভাইসর। তাঁর কথায়, অগস্টের শেষে দেশে ফেরার পর আগামী মাস থেকে আন্তর্জাতিক ক্রিকেটে কামব্যাকের প্রস্তুতি শুরু করবেন তারকা অল-রাউন্ডার।

উল্লেখ্য, নির্বাসনের আগে ২০১৯ বিশ্বকাপে ব্যাট হাতে ৬০৬ রান এবং বল হাতে ১১ উইকেট সংগ্রহ করে ফর্মের শিখরে বিরাজ করছিলেন শাকিব। বাংলাদেশের জার্সি গায়ে এখনও অবধি ৫৬টি টেস্ট ম্যাচে শাকিবের নামের পাশে রয়েছে ৩,৮৬২ রান এবং ২১০ উইকেট। ২০৬ ওয়ান-ডে ম্যাচে ৬,৩২৩ রান এবং ২৬০ উইকেট সহযোগে অল-রাউন্ডার হিসেবে বাংলাদেশের প্রাক্তন অধিনায়কের রেকর্ড আরও ঈর্ষনীয়। পাশাপাশি সবধরনের টি২০ ক্রিকেটে ব্যাট হাতে ৫,৭৭৭ রান এবং ৯২ উইকেট রয়েছে শাকিবের নামের পাশে।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও