ইসলামাবাদ: লকডাউনের মাঝে প্রান্তিক সাধারণ মানুষের পাশে দাঁড়িয়ে একাধিকবার শিরোনাম এসেছেন তিনি। তাঁর মহৎ উদ্যোগের কারণে প্রতিবেশী দেশ থেকে সমসাময়িক প্রাক্তন ক্রিকেটারদের প্রশংসাও কুড়িয়ে নিয়েছেন তিনি। তবে এবার শাহদ আফিদি যেটা করলেন তা ছাপিয়ে গেল তাঁর আগের সমস্ত দৃষ্টান্তকে।

দেশের কিংবদন্তি স্কোয়াশ প্লেয়ার জাহাঙ্গীর খানকে নিয়ে সম্প্রতি স্থানীয় লক্ষ্মী নারায়ণ মন্দিরে গিয়ে দুঃস্থ মানুষদের মধ্যে প্রয়োজনীয় খাদ্যসামগ্রী বিলি করলেন শাহিদ আফ্রিদি। প্রাক্তন পাক তারকা অল-রাউন্ডারের এই কীর্তিকে সাধুবাদ জানিয়েছে বিভিন্ন মহল। ভারতীয় বংশোদ্ভূত সুইডেনের রাজনৈতিক বিশেষজ্ঞ অশোক সুয়েন আফ্রিদির এই দৃষ্টান্তকে কুর্নিশ জানিয়ে লিখেছেন, ‘ভারতের কোনও হিন্দু ক্রিকেটার যদি দিল্লির কোনও মসজিদে গিয়ে এভাবে খাদ্যসামগ্রী বিলি করত, তাহলে হিন্দুত্ববাদীদের মাথা ঘুরে যেত।’

উল্লেখ্য, স্থানীয় মন্দিরে গিয়ে দুঃস্থ মানুষদের সাহায্য করার ছবি গত রবিবার টুইটারে পোস্ট করেন আফ্রিদি। ছবি পোস্ট করে ‘বুম বুম’ লেখেন, ‘আমরা একসঙ্গে যখন বিপদে রয়েছি তখন এই বিপদ থেকে একইসঙ্গেই বেরিয়ে আসব। একতাই শক্তি। জাহাঙ্গীর খানের সঙ্গে শ্রী লক্ষ্মী মন্দিরে গিয়ে প্রয়োজনীয় মানুষের হাতে খাবার তুলে দিলাম। আশা ছাড়ছি না।’ তাঁর ফাউন্ডেশনের মাধ্যমেই করোনা সংকটের মাঝে দুঃস্থ সাধারণ মানুষের পাশে দাঁড়াচ্ছেন প্রাক্তন তারকা অল-রাউন্ডার।

আরও উল্লেখযোগ্য বিষয়, প্রতিবেশী দেশের বন্ধু ক্রিকেটার যুবরাজ সিং’য়ের দান করা অর্থে তিনি সম্প্রতি এই সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। গত এপ্রিলে আফ্রিদির ডাকে সাড়া দিয়ে তাঁর ফাউন্ডেশনে অর্থসাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিলেন যুবরাজ। নিজে অর্থসাহায্যের পাশাপাশি অনুরাগীদেরও আফ্রিদির ফাউন্ডেশনে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার আহ্বান জানিয়েছিলেন যুবি। আফ্রিদির উদ্যোগকে সাধুবাদ জানিয়েছিলেন হরভজনও।

এছাড়া যে সকল সংস্থার সঙ্গে আজ অবধি তিনি বিজ্ঞাপনের কাজ করে এসেছেন, পুনরায় সেই সকল সংস্থাকে একবার করে পরিষেবা দেওয়ার ইচ্ছেপ্রকাশ করেছেন আফ্রিদি। আফ্রিদি জানিয়েছেন, পরিবর্তে অর্থ নয়, সংস্থাগুলির থেকে দেশের মানুষের জন্য প্রয়োজনীয় রেশন সংগ্রহ করবেন তিনি।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।