লাহোর: পঞ্চমবারের জন্য কন্যাসন্তানের বাবা হলেন শাহিদ আফ্রিদি। সদ্যোজাতকে কোলে নিয়ে মাইক্রোব্লগিং সাইট টুইটারে ছবিও পোস্ট করলেন পাকিস্তানের প্রাক্তন অল-রাউন্ডার। এখানেই শেষ নয়, সদ্যোজাতর নাম কী রাখা যায় সেই দায়িত্বটাও অনুরাগীদের উপর ছেড়ে দিলেন তারকা ক্রিকেটার।

টুইটারে আফ্রিদি লিখলেন, ‘সর্বশক্তিমানের অশেষ আশীর্বাদ আমাকে। চার কন্যাসন্তানের পর পঞ্চমবারের জন্য কন্যাসন্তান উপহার দিয়ে আমায় আশীর্বাদ ধন্য করেছেন আল্লাহ।’ টুইটারে এদিন সদ্যোজাতকে কোলে নিয়ে পোস্ট করা আফ্রিদির ছবিতে ছিল তাঁর বাকি চার কন্যাসন্তান আকসা, আনশা, আজওয়া ও আসমারা। এরপর অনুরাগীদের কাছে সদ্যোজাতর নাম প্রস্তাব করার আবেদন রাখেন আফ্রিদি।

তারকা অল-রাউন্ডার বলেন, ‘পরের কাজটা আমার অনুরাগীদের জন্য। তোমরা জানো আমার সকল কন্যাসন্তানের নাম শুরু ‘A’ দিয়ে। তোমরা আমার পরিবারের কনিষ্ঠা সদস্যার জন্যও তেমনই ‘A’ দিয়ে কোনও নাম প্রস্তাব করো।’ টুইটারে সদ্যোজাতকে কোলে নিয়ে আফ্রিদির ছবিতে শুভেচ্ছা জানাতে থাকেন অনুরাগীরা। উড়ে আসে বেশ কিছু নামের প্রস্তাবও।

এরইমধ্যে নজর কাড়েন আফগান লেগ-স্পিনার রশিদ খান। আফ্রিদির ডাকে সাড়া দিয়ে রশিদ পাক তারকাকে সদ্যোজাতর নাম ‘আফরিন’ রাখার প্রস্তাব দেন। উর্দুতে যার অর্থ ‘সাহসী’।

উল্লেখ্য, বিশ বছরের আন্তর্জাতিক কেরিয়ারে জাতীয় দলের জার্সি গায়ে ৩৯৮টি ওয়ান-ডে, ২৭টি টেস্ট ও ৯৯টি টি-২০ ম্যাচে প্রতিনিধিত্ব করেছেন। ওয়ান-ডে’তে ৮,০৬৪ রানের পাশাপাশি আফ্রিদির ঝুলিতে রয়েছে ৩৯৫টি উইকেট। ওয়ান-ডে ৩৭ বলে তাঁর শতরানের নজির দ্রুততম শতরান হিসেবে অক্ষত ছিল ১৭ বছর। ২০১৪ আফ্রিদির সেই রেকর্ড ভাঙেন কোরে অ্যান্ডারসন (৩৬ বল)।

সম্প্রতি দুবাইয়ে একটি ক্রিকেট টুর্নামেন্টের অনুষ্ঠানে যোগ দিয়ে যুবরাজ সিংয়ের সঙ্গে ভারত ও পাকিস্তানের দ্বিপাক্ষিক সিরিজের পক্ষে সুর চড়িয়েছেন শাহিদ আফ্রিদি। অ্যাশেজে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার দ্বৈরথ ক্রিকেটের প্রাচীন দ্বৈরথ হিসেবে বিবেচিত হলেও ভারত-পাকিস্তান ক্রিকেটযুদ্ধের উন্মাদনা হার মানায় অ্যাশেজকেও। ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজের পক্ষে সওয়াল করে এমনটাই জানিয়েছেন আফ্রিদি।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ