নয়াদিল্লি: অপরাজিত থেকে গ্রুপ টপার হয়েই চলতি টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছেছে হরমনপ্রীত কর অ্যান্ড কোম্পানি। আর ভারতের অল-রাউন্ড পারফরম্যান্সের পিছনে ব্যাট হাতে সর্বাগ্রে অবদান যার, তিনি ওপেনার শেফালি বর্মা। কুড়ি-বিশের বিশ্বকাপে এখনও অবধি প্রত্যেক ম্যাচেই নিজেকে অন্য উচ্চতায় মেলে ধরছেন ভারতের মহিলা ক্রিকেটের এই টিন-এজ সেনসেশন। এবার রোহতকের শেফালির মুকুটে এক অনন্য পালক।

আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে অভিষেকটা হয়েছিল ২০১৯ সেপ্টেম্বরে। মাত্র ছ’মাসের মধ্যে আইসিসি টি-২০ র‍্যাংকিংয়ে ব্যাটারদের শীর্ষস্থানটা দখল করে নিলেন শেফালি। শুধু তাই নয়, কনিষ্ঠ ভারতীয় (পুরুষ এবং মহিলা) হিসেবে এই কৃতিত্ব অর্জন করলেন ১৬ বছরের ওপেনার। অস্ট্রেলিয়ার মাটিতে চলতি বিশ্বকাপের শুরু থেকেই ব্যাট হাতে নিজেকে মেলে ধরেছেন শেফালি। সর্বোচ্চ ১৬১.০০ স্ট্রাইক রেটে টুর্নামেন্টে এখনও অবধি তৃতীয় সর্বোচ্চ রানস্কোরার তিনি। ভারতীয়দের মধ্যে সর্বোচ্চ। টুর্নামেন্টে এখনও পর্যন্ত সর্বাধিক ৯টি ছক্কা এসেছে শেফালির ব্যাট থেকেই।

শেফালির এহেন পারফরম্যান্স সদ্য প্রকাশিত আইসিসি র‍্যাংকিং’য়ে ব্যাটারদের তালিকায় তাঁকে নিয়ে এল ১৯ ধাপ উপরে। প্রাক্তন কিউয়ি অধিনায়কা সুজি বেটসকে সরিয়ে ব্যাটারদের র‍্যাংকিং’য়ে প্রথমবারের জন্য দখল করে নিলেন শীর্ষস্থানটা, তাও কনিষ্ঠ ভারতীয় ব্যাটার হিসেবে। মিতালি রাজের পর ভারতের দ্বিতীয় মহিলা ব্যাটার হিসেবে ক্রিকেটের সংক্ষিপ্ত ফর্ম্যাটে শীর্ষস্থান দখল করলেন শেফালি। কেরিয়ারে এখনও অবধি ১৮টি টি-২০ ম্যাচে শেফালির সংগ্রহে দু’টি অর্ধশতরান সহযোগে ৪৮৫ রান। স্ট্রাইক রেট ১৪৬.৯৬, গড় ২৮.৫২।

চলতি বিশ্বকাপে গ্রুপ লিগের চারটি ম্যাচে তাঁর সংগ্রহ যথাক্রমে ২৯(১৫), ৩৯(১৭), ৪৭(৩৪), ৪৬(৩৪)। ওপেনিংয়ে তাঁর আগ্রাসী ব্যাটিংয়ে মুগ্ধ ক্রিকেট দুনিয়া। এমন সময় র‍্যাংকিং শীর্ষে স্থান করে নেওয়ার বিষয়টি টুর্নামেন্টের বাকি ম্যাচগুলোতে যে শেফালিকে আত্মবিশ্বাস জোগাবে, তা একপ্রকার নিশ্চিত। তবে র‍্যাংকিংয়ে প্রথম দশে থাকা আরও দুই ভারতীয় ব্যাটার কিন্তু নেমে গেলেন দু’ধাপ করে। চার থেকে নেমে নয়া র‍্যাংকিংয়ে ছ’নম্বরে আরেক ওপেনার স্মৃতি মন্ধনা। পাশাপাশি সাত থেকে নেমে এখন ন’নম্বরে জেমিমা রডরিগেজ।

বোলারদের র‍্যাংকিংয়ে অস্ট্রেলিয়ার মেগান স্কাটকে সরিয়ে এক নম্বর জায়গাটা দখল করে নিলেন ইংরেজ স্পিনার সোফি একলেস্টন। উল্লেখ্য, বৃহস্পতিবার বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে ইংল্যান্ডের মুখোমুখি ভারতের মেয়েরা।

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা