সৌপ্তিক বন্দ্যোপাধ্যায়: তৃনমূলের মিছিলে আসা সমর্থকদের ডিম্ভাত নিয়ে সোশ্যাল মাধ্যমে কী কাণ্ডই না হয়েছিল। কিন্তু বামপন্থীরা সব সময়েই বলে থাকেন তারা আসলে মানুষের পাশে থাকেন। যদিও করোনার অকাল সময়ে সব দল হাতে হাত মিলিয়ে কাজ করছে। তবু এসএফআইয়ের এলাকার দুঃস্থদের ডিম্ভাত বিলোনো যেন না চাইতেও তৃনমূলের ডিম্ভাত বিলনোর সঙ্গে তুলনা টেনেই আনছে।

বামপন্থী ছাত্র সংগঠন SFI এর পক্ষ থেকে বারাসাত স্টেশন ও স্টেশন সংলগ্ন গৃহহীন মানুষদের হাতে ডিম-ভাত ও সবজি সহ খাদ্য সামগ্রী তুলে দেওয়া হয়। বেশ কয়েকদিন ধরেই েই কাজ করছে তারা। আগামী দিনেও তারা করবে। ওই ডিম ভাতই ডিম্ভাত প্রসঙ্গকে খুঁচিয়েছে। তৃণমূলের পক্ষ থেকে অবশ্য পাড়ায় পাড়ায় আলু , চাল বিস্কুট এসব বিলনো হচ্ছে। তা তৈরি খাবার নয়। বামপন্থী ছাত্র সংগঠন আবার রেডিমেড খাবার দিচ্ছে। তারা বলছে , ‘ খাবার পৌঁছে দেবে এদের হাতে SFI, আমরা প্রতিজ্ঞাবদ্ধ। অবশ্যই সরকারি স্বাস্থ্যবিধি মেনে।’

তারা এটাও জানাচ্ছে যে , বারাসাত SFI Helpline ফোন এসেছিল রক্তের জন্য। তারা সঙ্গে সঙ্গে তৎপর হয়ে ডোনার পাঠায়। মারফত গৃহহীন মানুষের পাশে দাঁড়াতে চাইলে তারা তাদের যোগাযোগের উপায় বাতলে দিয়েছেন। তাঁরা জানাচ্ছেন ১) শুকনো খাবার যেমন মুড়ি, বিস্কুট, কেক আমাদের হাতে তুলে দিন, আমরা মানুষগুলির কাছে পৌঁছে দেবো। ২) আপনার সাধ্যমতো অর্থ সাহায্য করতে পারেন‌ যা তাদের জন্য খাবার কিনতে বা অন্যান্য প্রয়োজনে আমরা ব্যবহার করবো। জি-পে/ ফোন পে/ পেটিএম –  ৯৮৭৪৩১১০৯৫ ফোন নম্বর- ৯০০৭৫৪৫৯৮০

সম্প্রতি , ছাত্রী এবং এলাকার অভিজ্ঞ মহিলা বাম সমর্থকরা বাড়ি বাড়ি গিয়ে প্রয়োজন মত স্যানিটারি ন্যাপকিন পৌঁছে দেওয়ার দায়িত্ব নিয়েছেন। যারা গরীব তাদের জন্য বিশেষভাবে সক্রিয় হচ্ছে বামেদের মহিলা সংগঠন। পশ্চিম বর্ধমানের খনি অঞ্চলে করোনা রোখার কর্মসূচিতে সাড়া ফেলেছে বাম যুব-ছাত্র সংগঠন। কয়লাখনির এলাকা জুড়ে চলছে এই কর্মসূচি।

বামপন্থীদের এই স্যানিটাইজার বিলিতে বিপুল সাড়া পড়েছে। লকডাউনের আগে থেকেই শুরু হয়েছিল মাস্ক ও স্যানিটাইজার তৈরির কাজ। নিজেদের বিভিন্ন ফেসবুক পেজ ও গ্রুপে সেকথা জানিয়েছিল বামপন্থী সংগঠনগুলি। তারপরেই তা বিলি করতে পথে নেমে পড়েন পশ্চিম বর্ধমানের বাম সমর্থকরা। শুধু বাম দখলে থাকা রানিগঞ্জ নয় জেলার সর্বত্র বাম কর্মীরা বিনামূল্যে মাস্ক, খাবার সরবরাহ করছেন। সরকারি নির্দেশ মেনে বাড়িতে থাকার প্রয়োজনীয়তার কথা বলা হয়েছে।