মুম্বই: শেয়ারবাজারে এক শতাংশের বেশি পতন ঘটল বুধবারে। মিডক্যাপ স্মল ক্যাপ দুই সূচকের সংশোধন হতে দেখা গিয়েছে এক শতাংশের মতো যা মূল সূচক তুলনায় কম। এই দিন সেনসেক্স ৫৯৯.৬৪ পয়েন্ট বা ১.৪৮ শতাংশ নিচে নেমে দিনের শেষে অবস্থান করছে ৩৯,৯২২.৪৬ পয়েন্টে। অন্যদিকে নিফটি ১৫৯.৮০ পয়েন্ট বা ১.৩৪ শতাংশ নিচে নেমে অবস্থান করছে ১১,৭২৯.৬০ পয়েন্টে।

বাজার বিশ্লেষকরা মনে করছেন ভারতীয় শেয়ার বাজারও বিশ্বের বাজারকে অনুসরণ করছে । ফলে বাজারে একটা অস্থিরতা দেখা দেবে আগামী কয়েকদিন বলে মনে করা হচ্ছে। এভাবে বাজারের পতনের পিছনে রয়েছে চারটি কারণ সেগুলি হল-

১) করোনা সংক্রমণ বৃদ্ধি- ভারতে করোনা আক্রান্ত এবং সুস্থতার হার সম্পর্কে রিপোর্ট ভালো হলেও সম্প্রতি আমেরিকা এবং বিশেষত ইউরোপে ফের মাথাচাড়া দিচ্ছে কোভিড-১৯। ফলে বিভিন্ন জায়গায় সরকার করোনার সংক্রমণ আটকাতে ফের নানারকম নিয়ন্ত্রণ জারি করছে। এর ফলে গোটা বিশ্ব জুড়ে অর্থনীতিতে প্রভাব পড়ছে।

২) মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রভাব রয়েছে শেয়ার বাজারে।৩ নভেম্বর নির্বাচন। ট্রাম্প এবং বাইডেনের মধ্যে বিভিন্ন সমীক্ষায় বাইডেন এগিয়ে। তবে কে ক্ষমতায় আসছে তা নিয়ে উৎকণ্ঠা এবং নিশ্চয়তার জেরে বাজারে একটা অস্থিরতা দেখা যাচ্ছে।

৩) এদেশের শেয়ার বাজার টেনে নামাতে ব্যাংক এবং আর্থিক সংস্থা গুলির একটা ভূমিকা রয়েছে। এই ক্ষেত্রে দুই শতাংশ পতন দেখা গিয়েছে। বিভিন্ন নামকরা ব্যাংকের শেয়ারের দাম ২-৩ শতাংশ কমেছে।

৪) তাছাড়া তথ্যপ্রযুক্তি ফার্মা এবং ধাতু শিল্পের সংস্থার শেয়ারের দাম এদিন ভালো প্রভাব পড়তে দেখা গিয়েছে।
তথ্যপ্রযুক্তি ফার্মা এবং ধাতুর শেয়ার সূচকে ১-১.৫ শতাংশ পতন লক্ষ্য করা গিয়েছে।

স্বামীর সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে বস্ত্র ব্যবসাকে অন্যমাত্রা দিয়েছেন।'প্রশ্ন অনেকে'-এ মুখোমুখি দশভূজা স্বর্ণালী কাঞ্জিলাল I