মুম্বই:  আরব সাগরের তীরের মুম্বই এই মুহূর্তে আর স্বপ্ননগরী মুম্বই নেই। অত্যধিক বৃষ্টি ও বন্যার কারনে জারি করা হয়েছে মুম্বই জুড়ে সতর্কতা। বাতিল করা হয়েছে বহু ট্রেন। বুধবার মুম্বইয়ের আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী ২৪ ঘন্টায় আরও বেশী বৃষ্টির সম্ভবনা রয়েছে মুম্বইতে। আর এরপরেই মুম্বই পুলিশ এবং ব্রিহানমুম্বই মিউনিসিপাল কর্পোরেশনের তরফ থেকে জারি করা হয়েছে সতর্কতা।

তাছাড়াও, মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী সমগ্র মুম্বাই জুড়ে আরও বৃষ্টির সম্ভবনা রয়েছে। তাই বুধবারে বন্ধ রয়েছে স্কুল গুলি। অন্যদিকে, অত্যধিক বৃষ্টির কারনে পশ্চিম রেলওয়ে মুম্বই থেকে দূরপাল্লার অনেকগুলি ট্রেন বাতিল করা হয়েছে। ফলে প্রবল এই বৃষ্টিতে রাস্তায় বেরোনোর আগে অবশ্যই একবার ট্রেনের স্ট্যাটাস যেন দেখে নেওয়ার পরামর্শ দিচ্ছে রেলওয়ে। রেলের তরফে আরও জানানো হয়েছে যে, অত্যধিক বৃষ্টিতে জলের নীচে বহু লাইন। যার ফলে বাতিল করা হয়েছে বহু ট্রেন।

স্থানীয় আবহাওয়া দফতর জানাচ্ছে, কেবল মাত্র ভাসাই ভিরার এলাকাতেই গত ৩৬ ঘণ্টার মধ্যে ৫০০ এমএম বৃষ্টি হয়েছে। অন্যদিকে, লাগাতার বৃষ্টির ফলে মহারাষ্ট্রের বহু নদীতে জলস্তর বেড়ে গিয়েছে। যার কারনে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীকে তৈরি রাখা হয়েছে। সমস্ত পরিস্থিতি দেখার পর মুম্বই জুড়ে জারি করা হয়েছে সতর্কতা। অন্যদিকে মুম্বইয়ের একটা বৃহৎ অংশ জলের নীচে থাকা শহরের একাধিক রাস্তায় তীব্র যানজট তৈরি হয়ে গিয়েছে।

যার ফলে সদা ব্যস্ত বাণিজ্যনগরীর গতি এক ধাক্কায় অনেকটাই কমে গিয়েছে। অন্যদিকে, অত্যধিক বৃষ্টির কারনে মুম্বই থেকে গুজরাতগামী সকল ট্রেন বাতিল করা হয়েছে। তাছাড়াও দূরবর্তী যাত্রীদের জন্য এনডিআরএফের তরফে বরিভেলি , কান্দিভেলি, মালাদ, বান্দ্রা, ভিলে পার্লে, সান্তাক্রুজ, গোরেগাঁও এবং আন্ধেরি তে খোলা হয়েছে এমারজেন্সি থাকার ব্যবস্থা।