মুম্বই:সোমবার বাজার ছিল বেশ দুর্বল। লগ্নিকারীদের মধ্যে লাভের অংক ঘরে তুলতে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের শেয়ার বেচার রীতিমতো প্রবণতা ছিল । পাশাপাশি একই কারণে আরও বেশ কিছু ব্য়াংক এবং অনান্য় শেয়ারের দাম কমতে দেখা গিয়েছে । এছাড়া ফের সীমান্তে ভারত চিন সংঘর্ষের খবরের নেতিবাচক প্রভাব পড়েছে বাজারে।

এদিন বিএসই সেনসেক্স গতদিনের তুলনায় ৫৩১পয়েন্ট বা ১.০৯ শতাংশ নেমে গিয়ে দিনের শেষে অবস্থান করছে ৪৮,৩৪৭.৬ পয়েন্টে। এদিন সেনসেক্সে সবচেয়ে দাম কমেছে রিলায়েন্সের ৫.৬ শতাংশ। এছাড়া যেসব শেয়ারের বেশ দাম কমেছে সেগুলির মধ্য়ে রয়েছে ইন্দাসিন্দ ব্যাংক(৫.৫ শতাংশ)এইচসিএল টেক (৩.৮৬ শতাংশ)এইডিএফসি (১শতাংশ)। অন্যদিকে নিফটি এদিন১৩৩ পয়েন্ট বা০.৯৩ শতাংশ কমে গিয়ে দিনের শেষে অবস্থান করছে ১৪,২৩৯ পয়েন্টে।

এসঅ্য়ান্ডপি বিএসই মিডক্যাপ সূচক এবং স্মলক্য়াপ সূচক নেমেছে যথাক্রমে ১.১৪ শতাংশ এবং ১.১৫ শতাংশ। আবার যদি ক্ষেত্র বিশেষে দেখা যাচ্ছে নিফটি ফার্মা এদিন বেড়েছে ২ শতাংশ। অন্যদিকে নিফটি রিয়েলটি,নিফটি আইটি সূচক নেমে গিয়েছে ১ শতাংশ করে । মঙ্গলবার প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে ভারতে শেয়ারবাজার বন্ধ থাকবে।

এদিকে এশিয়ার শেয়ার বাজার বেশ তেজি ছিল ফলে সোমবার অনেক শেয়ারের দাম প্রায় সর্বোচ্চে পৌঁছে গিয়েছিল। করোনা ফের মাথাচারা দেওয়ায় উদ্বেগ বাড়লেও তা প্রশমিত করে দিয়ে বাজারে আশা জাগিয়েছে মার্কিন অর্থনীতিকে ঘুরে দাঁড়াতে সহায়তা করতে ১.৯ ট্রিলিয়ন ডলারের আর্থিক স্টিমুলাজ প্ল্যান।ইউরোপেও প্রযুক্তির শেয়ারের দাম বাড়তে দেখা গিয়েছে।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

করোনা পরিস্থিতির জন্য থিয়েটার জগতের অবস্থা কঠিন। আগামীর জন্য পরিকল্পনাটাই বা কী? জানাবেন মাসুম রেজা ও তূর্ণা দাশ।