মুম্বই: বৃহস্পতিবারের সেনসেক্স নিফটির পতন অব্যাহত। এই নিয়ে টানা ছয়টি লেনদেনের দিনে শেয়ার সূচক নামতে দেখা গেল। এদিন বিএসইতে পতন ১১০০ পয়েন্টের উপর এবং নিফটি নেমে আসে ১১ হাজারের তলায়।ধাতু তথ্যপ্রযুক্তি ও ব্যাংকের শেয়ারের দাম রীতিমতো কমে গিয়েছে এদিন।

দিনের শেষে বিএসই সূচক সেনসেক্স ১১১৫ পয়েন্ট নিচে নেমে অবস্থান করছে ৩৬,৫৫৪ পয়েন্টে অন্যদিকে নিফটি ৩৩৬ পয়েন্ট নেমে অবস্থান করছে ১০,৮০৬ পয়েন্টে।

নিফটির অধীনস্থ সব ক্ষেত্রের সূচকই নেগেটিভ ছিল এদিন। এদিন এশিয়ার বিভিন্ন শেয়ার বাজারকেই ডুবতে দেখা গিয়েছে কারণ বৃহস্পতিবার অনেকেই উদ্বিগ্ন হন ফের করোনাভাইরাস বিশ্বজুড়ে মাথাচাড়া দিচ্ছে বলে।

এর ফলে লগ্নিকারীরা তাদের ঝুঁকি কমাতে ডলারে অর্থ রূপান্তরিত করার দিকে ঝোঁকে। সিঙ্গাপুর শেয়ার বাজার ১ শতাংশের মতো এবং চিনের শেয়ার বাজারে ২.৫ শতাংশের মতো পতন ঘটে।

ইতিমধ্যেই রিপোর্ট এসেছে ফ্রান্স, অস্ট্রিয়া নেদারল্যান্ড এবং ইউকেতে নতুন করে করোনা সংক্রমণ মাথাচাড়া দিচ্ছে। যার ফলে আশঙ্কা করা হচ্ছে আর এক দফার লকডাউন আসতে চলেছে ‌।

উপযুক্ত ব্যবস্থা না নিলে ইউকেতে সপ্তাহখানেক এর মধ্যে এক্সপোনেনশিয়াল হারে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা বৃদ্ধি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এর একটা নেতিবাচক প্রভাব পড়েছে শেয়ারবাজারে। অন্যদিকে আবার ইন্টারন্যাশনাল মনেটারি ফান্ড (আই এম এফ) এর কর্তা জানিয়েছেন, করোনা সংকট যা আশা করা হচ্ছিল তার চেয়ে বেশি সময় ধরে চলবে। যার ফলে বেশ কিছু দেশকে অর্থনৈতিক বৃদ্ধিতে ফিরতে বেশ সময় লেগে যাবে।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।