মুম্বই: শুরুতে বাজার ঊর্ধ্বমুখী থাকলেও পরে সূচক নিম্নমুখী হয়ে এই সপ্তাহের শেষে শুক্রবারে বাজার রীতিমতো দুর্বল। পরপর তিনদিন ধরে সূচক নামল। এদিন সেনসেক্স ১৩৫ পয়েন্ট নেমে অবস্থান করছে ৩৯,৬১৪পয়েন্টে। অন্যদিকে নিফটি ২৮ পয়েন্ট নেমে ১১,৬৪২ পয়েন্টে অবস্থান করছে। গতকাল সেনসেক্স ও নিফটি পতন হয়েছিল যথাক্রমে ১৭২ এবং ৫৮ পয়েন্ট। গোটা সপ্তাহে সেনসেক্স ও নিফটি পতন হয়েছে যথাক্রমে ১৩৫ এবং২৮ পয়েন্ট।

ইউরোপের শেয়ার মার্কেট ইতিবাচক অবস্থা দেখা গিয়েছে ইউরোপিয় কেন্দ্রীয় ব্যাংক তাদের নীতি অপরিবর্তিত রাখার পাশাপাশি ডিসেম্বর মাসে নতুন কিছু পদক্ষেপ নিচ্ছে এই ব্যাপারে দায়বদ্ধতায়‌ দেখানোয় যা বন্ড কেনা অথবা ব্যাংকে সস্তায় ঋণ দেওয়ার মাধ্যমে। ফলে করোনা সংক্রমণে দ্বিতীয় ঢেউয়ের নেতিবাচক প্রভাবকে ব্যালেন্স করছে।

ইতিমধ্যেই ফ্রান্স এবং জার্মানিতে লকডাউন জারি হয়েছে এই সংক্রমণ আটকাতে।এশিয়া শেয়ারবাজার কিছুটা ঘুরে দাঁড়াতে দেখা গিয়েছে। সামনের সপ্তাহে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচন। ওই নির্বাচন সংক্রান্ত ফলাফল আগামী সপ্তাহে শেয়ারবাজারে প্রভাব পড়বে বলে মনে করছেন অনেকের।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.