প্রধানমন্ত্রী ভায়া বন্দনা যোজনা, পেনশন স্কিমটিতে কি আপনিও আবেদন করার কথা ভাবছেন? তাহলে কিন্তু হাতে খুব বেশি সময় নেই। মার্চের ৩১ তারিখের আগেই আবেদন করতে হবে আপনাকে। এই যোজনায় কী সুবিধা পাবেন জানা আছে তো? প্রধানমন্ত্রী ভায়া বন্দনা যোজনা থেকে মাসিক ১০০০০ টাকা সর্বোচ্চ পেনশন পেতে পারবেন আপনি। আসুন বিস্তারিত দেখে নেওয়া যাক –

যোগ্যতা: যে ব্যক্তিদের বয়স ৬০ বা ৬০ বছরের ওপরে তাঁরা যে কেউ এই স্কিমের সুবিধা পেতে পারেন।

কীভাবে সুবিধা নেবেন: এলআইসি থেকে এই সুবিধা পেতে পারেন গ্রাহকেরা। অফলাইন ও অনলাইন উভয় জায়গা থেকেই আবেদন করতে পারেন আপনি। অফলাইনে আবেদন করতে হলে কাছের এলআইসি ব্রাঞ্চে গিয়ে যোগাযোগ করতে হবে আর অনলাইনের ক্ষেত্রে লগ-ইন করতে হবে এলআইসি-র অফিসিয়াল ওয়েবসাইটে। অনলাইনে এই পলিসি নিলে ৩০ দিনের মধ্যে তা ছাড়া যেতে পারে। আবার অফলাইনে এই পলিসি নেওয়া হলে ফেরতে সময়সীমা থাকবে ৩০ দিন।

বিনিয়োগ: এক ব্যক্তি সর্বাধিক ১৫ লাখ টাকা অবধি এই স্কিমে ব্যয় করতে পারেন। এই পলিসির মেয়াদ হয় ১০ বছর।

রিটার্ন: এই স্কিমের আঁওতায় বছরে ৮ থেকে ৮.৩০ শতাংশ সুদ পাবেন গ্রাহক। এই প্রকল্পে মাসিক ১ হাজার থেকে ১০ হাজার টাকা পর্যন্ত টাকা পেতে পারেন গ্রাহক। এক্ষেত্রে পেনশনের পরিমাণ নির্ভর করে বিনিয়োগের ওপর।

কীভাবে টাকা নেবেন: টাকা কীভাবে নেবেন সেটাও ঠিক করতে পারবেন গ্রাহক নিজেই। এমনিতে মাসিক টাকা পেনশন হিসেবে নিতে পারেন বিনিয়োগকারী। তা হলে রয়েছে অন্য অপশনও। ত্রৈমাসিক, অর্ধেক বছরে বা বছরে একবারও পেনশন নিতে পারেন বিনিয়োগকারী। NEFT অথবা আধার সক্রিয় পেমেন্টের মাধ্যমে এই টাকা পাবেন বিনিয়োগকারী।

অন্য সুবিধা: ট্যাক্সের ক্ষেত্রেও অনেকাংশে সুবিধা পাওয়া যায়। এছাড়া যদি পলিসি চলাকালীন বিনিয়োগকারীর মৃত্যু হয়, সেক্ষেত্রে নমিনি সেই টাকা পাবেন।

পপ্রশ্ন অনেক: একাদশ পর্ব

লকডাউনে গৃহবন্দি শিশুরা। অভিভাবকদের জন্য টিপস দিচ্ছেন মনোরোগ বিশেষজ্ঞ।