ফাইল ছবি

কলকাতাঃ  অবশেষে রাজ্য সরকারি কর্মীদের জন্যে সুখবর! অবশেষে রাজ্য সরকারি কর্মীদের জন্যে ষষ্ঠ বেতন কমিশন কার্যকর করতে চলেছে মমতা সরকার। যদিও এই বছরে না হওয়ারই সম্ভাবনা। মনে করা হচ্ছে ২০১৯ সালের প্রথমদিকে এই বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে মমতা সরকার। যদিও ইতিমধ্যে শুনানির কাজ প্রায় শেষ করে ফেলেছে অভিরূপ সরকারের নেতৃত্বাধীন কমিশন। দেরিতে হলেও বেতন বৃদ্ধি নিয়ে অবশেষে কাজ এগোতে খুশি সরকারি কর্মীরা। যদিও একাংশের ক্ষোভ বাড়ছে।

কারণ, ইতিমধ্যে সপ্তম বেতন কমিশন গঠন করেছে কেন্দ্রীয় সরকার। শুধু তাই নয়, একাধিক রাজ্যও ইতিমধ্যে সপ্তম বেতন কমিশন সুপারিশ করেছে। আর সেখানে রাজ্য ষষ্ঠ বেতন কমিশন কার্যকর করাতে স্বভাবতই ক্ষোভ বাড়ছে।

সূত্রের জানা গিয়েছে, রাজ্যের মোট ৪১১ টি কর্মী সংগঠনের শুনানি শেষ হয়ে গিয়েছে। বিভিন্ন কর্পোরেশন বোর্ডের শুনানিও হয়েছে। রাজ্য সরকারের বিভিন্ন দফতর ধরে শুনানি চলছে। এখনও পর্যন্ত কিছু কাজ বাকি রয়েছে। মএন করা হচ্ছে পুজোর আগেই তা শেষ হয়ে যাবে। চলতি বছরের ২৭ নভেম্বর মে কমিশনের মেয়াদ শেষ হচ্ছে। তার আগেই মুখ্যমন্ত্রীর কাছে জমা পড়বে বেতন কমিশনের রিপোর্ট। তারপরই বেতন বৃদ্ধি নিয়ে সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী।

ফলে সবকিছু ঠিকঠাক চললেও নতুন বছরের প্রথম ভাগেই বর্ধিত হারে বেতন রাজ্য সরকারি কর্মীরা।