নয়াদিল্লি: প্রাক্তন ক্রিকেটার থেকে দেশের ক্রিকেট অনুরাগীদের একটা বড় অংশ। এমএসকে প্রসাদ নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেটের নির্বাচক কমিটি নিয়ে অসন্তোষ দীর্ঘদিনের। বিভিন্ন সময় বিভিন্ন কারণে কাঠগড়ায় উঠলেও বহাল তবিয়তেই এখনও দায়িত্বে রয়েছে পাঁচ সদস্যের এই কমিটি। তবে চুক্তি মোতাবেক আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফরই শেষ অ্যাসাইনমেন্ট এমএসকে প্রসাদ, দেবাং গান্ধী, শরনদীপ সিংদের জন্য।

পুনরায় যেন এই নির্বাচক কমিটিকে ভারতীয় ক্রিকেটের দায়িত্ব না দেওয়া হয়, বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধায়ের কাছে এমনই আর্জি জানালেন তাঁর একদা সতীর্থ ‘টার্বুনেটর’ হরভজন সিং।

ঘটনার সূত্রপাত ওয়েস্ট ইন্ডিজ সিরিজের দল নির্বাচন। ক্যারিবিয়ানদের বিরুদ্ধে ১৫ জনের স্কোয়াডে কেন ব্রাত্য কেরলের উইকেটরক্ষক ব্যাটসম্যান সঞ্জু স্যামসন, সেই দাবিতে নির্বাচক কমিটির বিরুদ্ধে সুর চড়ালেন হরভজন সিং ও লোকসভার সাংসদ শশী থারুর। একমাত্র উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে ক্যারিবিয়ানদের বিরুদ্ধে আসন্ন টি-২০ ও ওয়ান-ডে সিরিজের স্কোয়াডে জায়গা হয়েছে ঋষভ পন্তের। অথচ ঘরোয়া ক্রিকেটে উল্লেখযোগ্য ভালো পারফরম্যান্স উপহার দিলেও জাতীয় দলে ফের ব্রাত্য সঞ্জু। প্রতিবাদে টুইটারে আগেই নিজের ক্ষোভ উগড়ে দিয়েছিলেন শশী থারুর। থারুরকে সমর্থন করে সোমবার সকালে বিসিসিআই প্রেসিডেন্টের কাছে নির্বাচক কমিটির বদলের আর্জি জানালেন ভাজ্জি।

উল্লেখ্য, ঐতিহাসিক পিঙ্ক বল টেস্ট শুরুর আগেরদিন ওয়েস্ট ইন্ডিজ সিরিজের দল নির্বাচন নিয়ে একটি টুইট করেন কংগ্রেস সাংসদ শশী থারুর। যেখানে তিনি লেখেন, ‘সঞ্জু স্যামসনকে সুযোগ না দেওয়ায় আমি ভীষণই হতাশ। তিনটি টি-২০ ম্যাচের জন্য জলের বোতল বইয়ে তাঁর কথা আর ভাবলেনই না নির্বাচকরা। ওরা কী সঞ্জুর ব্যাটিংয়ের পরীক্ষা নিচ্ছে না ধৈর্য্যের? মাইক্রোব্লগিং সাইটে চর্চিত এই রাজনীতিবিদের টুইটের প্রশ্নের উত্তর এদিন দেন হরভজন।

থারুরের প্রশ্নের উত্তরে সোমবার হরভজন লেখেন, ‘আমার মনে হয় নির্বাচক কমিটি সঞ্জু স্যামসনের ধৈর্য্যেরই পরীক্ষা নিচ্ছে #সিলেকশনপ্যানেলনিডটুবিচেঞ্জ। ওই পদের জন্য কিছু ভালো মানুষ দরকার। আশা করছি দাদা (সৌরভ গঙ্গোপাধ্যায়) প্রয়োজনে সেটাই করবেন।’

চলতি মাসেই সম্ভবত শেষ হতে চলেছে এমএসকে প্রসাদ নেতৃত্বাধীন নির্বাচক কমিটির মেয়াদ। তার আগে ঐতিহাসিক পিঙ্ক বল টেস্ট শুরুর প্রাক্কালে গত বৃহস্পতিবার ক্যারিবিয়ানদের বিরুদ্ধে টি-২০ ও ওয়ান-ডে সিরিজের দল ঘোষণা করেন তাঁরা। ৬ ডিসেম্বর থেকে ২২ ডিসেম্বরের মধ্যে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৩টি টি-২০ ও সমসংখ্যক ওয়ান-ডে খেলবে ভারতীয় দল। যা চলতি বছরে ভারতীয় দলের শেষ সিরিজ।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও