নয়াদিল্লি: সেই মার্চ মাস থেকে বন্ধ স্কুল। ৩৩ কোটি পড়ুয়া অপেক্ষা করছে স্কুল খোলার জন্য। কবে থেকে স্কুল খুলবে, এক সাক্ষাৎকারে সেই প্রশ্নের উত্তর দিলেন কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল।

তিনি জানিয়েছেন, গত ১৬ মার্চ থেকে বন্ধ আছে স্কুল। অগস্ট মাসের পর খোলা হতে পারে বলে জানিয়েছেন তিনি।

এর আগে মে মাসের শেষে রিপোর্ট এসেছিল যে ,জুলাই থেকে ৩০ শতাংশ পড়ুয়ার উপস্থিতিতে খোলা হতে পারে স্কুল। অষ্টম শ্রেণী পর্যন্ত পড়ুয়ারা বাড়িতেই থাকবে বলেও জানা গিয়েছিল। কিন্তু, সেই সম্ভাবনা আপাতত নেই, মন্ত্রীর বক্তব্য থেকে এমনটাই আভাস পাওয়া যাচ্ছে।

প্রথমে সিদ্ধান্ত হয়েছিল গ্রিন ও অরেঞ্জ জোনে প্রথম স্কুল খোলা হবে। সেখানেও সোশ্যাল ডিসট্যান্সিং সহ সব নিয়ম মেনে চলতে হবে। দুটি শিফটে স্কুল খোলা হবে। কিন্তু করোনা সংক্রমণ যেভাবে বাড়ছে তাতে এখনই খোলার কোনও সম্ভাবনা দেখা যাচ্ছে না।

সম্প্রতি সাক্ষাৎকারে পোখরিয়াল বলেন, অগস্টের পরে খুলবে স্কুল কিংবা কলেজ। সম্ভবত ১৫ অগস্টেরও পরে খোলা হবে বলে জানিয়েছেন তিনি। ১৫ অগস্টের মধ্যে সব পরীক্ষার ফলাফল জানিয়ে দেওয়া হবে বলেও উল্লেখ করেছেন তিনি। অর্থাৎ যেসব পরীক্ষা ইতিমধ্যেই হয়ে গিয়েছে, সেসব পরীক্ষার রেজাল্ট ঘোষণা করে দেওয়া হবে।

সিবিএসসি বোর্ডের পরীক্ষা নেওয়া হবে ১ জুলাই থেকে ১৫ জুলাইয়ের মধ্যে। আইসিএসই ও আইএসসি পরীক্ষা হবে ১ জুলাই থেকে ১২ জুলাই পর্যন্ত।

সিবিএসসি বোর্ডের পরীক্ষা নেওয়া হবে ১ জুলাই থেকে ১৫ জুলাইয়ের মধ্যে। আইসিএসই ও আইএসসি পরীক্ষা হবে ১ জুলাই থেকে ১২ জুলাই পর্যন্ত।

NEET ও JEE পরীক্ষা হবে জুলাই মাসে। NEET পরীক্ষা হবে ২৬ জুলাই। JEE পরীক্ষা হবে ১৮ থেকে ২৩ জুলাই। UGC, NCERT গাইডলাইন মেনেই হবে পরীক্ষাগুলি।

কলেজ ও ইউনিভার্সিটির সেফটি গাইডলাইন তৈরি করছে UGC ও স্কুলের গাইডলাইন তৈরি করেবে NCERT. সব ক্ষেত্রেই আলাদা আলাদা গাইডলাইন তৈরি করা হবে।

কেন্দ্রের গাইডলাইন অনুযায়ী, মাস্ক, গ্লাভস পরতে হবে শিক্ষক-শিক্ষিকাদের। স্কুলে বসানো হবে থার্মাল স্ক্যানার। একটি থ্রি সিটারে কেবলমাত্র ২ জনই বসতে পারবে। সিসিটিভি তে দেখা হবে যে সব নিয়ম মানা হচ্ছে কিনা। প্রতিষ্ঠানের বিভিন্ন জায়গায় গাইডলাইনগুলি লেখা থাকবে।


আসছে অপরাজিতWatch On Kolorob

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।