ফাইল ছবি

মুম্বই: প্রবল বৃষ্টিতে আবারও বিপর্যস্ত মুম্বই। কিছুদিন আগেই অত্যধিক বৃষ্টির কারণে মুম্বইয়ের স্বাভাবিক জনজীবন ব্যহত হয়েছিল। আবারও অতি বৃষ্টির কারণে মুম্বইয়ের স্কুল-কলেজগুলি বন্ধ রাখতে নির্দেশ জারি করা হল। শহর জুড়ে জারি করা রয়েছে রেড অ্যালার্ট৷ তবে শুধু মুম্বই নয় তার পাশাপাশি রায়গড়ের অবস্থা আরও ভয়ঙ্কর। সেখানে অতি বৃষ্টি হওয়ার কারণে জনজীবন কার্যত স্তব্ধ বলেও সংবাদমাধ্যমের তরফে জানানো হয়েছে।

মহারাষ্ট্রের স্কুল-শিক্ষামন্ত্রী আশিস শেহলার টুইট করে জানিয়েছেন, অত্যধিক বৃষ্টির কারণে মুম্বই, থানে এবং কোঙ্কন এলাকার স্কুল এবং কলেজ গুলিতে ছুটি দেওয়া হয়েছে। রাজ্যের অন্যান্য জায়গার ডিসট্রিক্ট কালেক্টর জানিয়েছেন পরিস্থিতি দেখে সিদ্ধান্ত নেওয়া হবে।

মুম্বইয়ের শহরতলির এলাকাগুলিতে বুধবার রাত থেকেই অত্যধিক বৃষ্টি শুরু হয়। ডেপুটি ডিরেক্টর কে এস হোসালিকার জানিয়েছেন, ভারসোভা এলাকাতেই তিন ঘণ্টায় বৃষ্টি হয় ৫০ এমএম। মুম্বই ছাড়াও পালগড়, থানেতেও অত্যধিক পরিমানে বৃষ্টিপাত হয় বলেও জানানো হয়েছে। যে কারণে অনেক বিমানের সময়সূচিতেও পরিবর্তন হয় এবং রাস্তাঘাটে মানুষজন জ্যামের রীতিমত নাকাল হন।

প্রত্যেক বর্ষাতেই মুম্বই শহর ডুবে যায়। শহরের অন্যতম গুরুত্বপূর্ণ যোগাযোগ মাধ্যম হচ্ছে ট্রেন যা বৃষ্টির কারণে বিকল হয়ে যায়। ট্রেনের যাত্রা পথেও বিঘ্ন ঘটে। কেননা নীচু স্টেশন গুলিতে জল ঢুকে যাওয়াতে ট্রেন চলাচল যেকোন সময় ব্যহত হয়।