কলকাতা: করোনার জেরে সরকারি স্কুল-কলেজে সোমবার থেকেই শুরু হল ছুটি। তবে উচ্চমাধ্যমিক পরীক্ষায় এর কোনও প্রভাব পড়ছে না, উচ্চমাধ্যমিক পরীক্ষা চলছে। মুখ্যমন্ত্রীর দফতরের তরফে শনিবার এই মর্মে নির্দেশিকা জারি করা হয়।

করোনার আতঙ্কের জেরে শনিবারই এই বিজ্ঞপ্তি জারি করে রাজ্য সরকার। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলিও বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। ৩১ মার্চ পর্যন্ত আপাতত স্কুল-কলেজ-সহ শিক্ষা প্রতিষ্ঠানগুলি বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ৩১ মার্চের পরে শিক্ষা প্রতিষ্ঠান চালু নিয়ে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে ইতিমধ্যেই একাধিক সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে রাজ্য সরকার। জেলায় জেলায় বিভিন্ন হাসপাতালে করোনা আইসোলেশন ওয়ার্ড চালু করা হয়েছে।

ভারতে করোনা ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়তেই সতর্কতামূলক ব্যবস্থা নিতে শুরু করে কেন্দ্রীয় সরকার। সতর্কতামূলক কী কী ব্যবস্থা নেওয়া হতে পারে সেব্যাপারে স্বাস্থ্যমন্ত্রকও রাজ্যগুলিকে ওয়াকিবহাল করেছে। ইতিমধ্যেই করোনার সংক্রমণ রুখতে বিহার, উত্তরপ্রদেশ, হরিয়ানা ও দিল্লি সরকার ৩১ মার্চ পর্যন্ত ওই রাজ্যগুলির সব স্কুল, কলেজে ছুটি ঘোষণা করেছে।

ভারতে রীতিমতো আতঙ্ক তৈরি করেছে করোনা ভাইরাস। ইতিমধ্যেই দেশে ১১০ জনের শরীরে মারণ এই ভাইরাসের হদিশ মিলেছে। করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে দেশে মৃত বেড়ে দুই। দিল্লির জনকপুরীর বাসিন্দা এক বৃদ্ধার মৃত্যু হয়েছে।