স্টাফ রিপোর্টার , কলকাতা: পুজোর পর থেকেই রাতের দিকে নামছে তাপমাত্রা। নিম্নচাপের অস্বস্তিকর মেঘলা আবহাওয়া নেই। রাজ্যের সর্বত্র বর্তমান শুকনো হাওয়া।

তবে পাশাপাশি আবহাওয়া দফতরের জানিয়েছে বঙ্গোপসাগরে একটি নতুন নিম্নচাপ তৈরি হয়েছে। যার জেরেই শনিবার আকাশ মেঘলা হয়েছে বেলার দিক থেকে। উত্তর ও দক্ষিণ পরগণায় বৃষ্টির পূর্বাভাস আগেই দিয়েছিল হাওয়া অফিস।

সেই মতোই কয়েকটি স্থানে বৃষ্টি হচ্ছে বলে খবর মিলছে। দখিনা বাতাসের প্রভাবও রয়েছে। ফলে আকাশ মেঘলা হবে কোনও কোনপ সময়ে। এর জেরে নভেম্বরের শুরুতে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনাও থাকছে।

এর জেরে রাতের তাপমাত্রা বাড়তে পারে। এদিন মূলত দুপুরের পর থেকেই মুর্শিদাবাদ ও দক্ষিণ ২৪ পরগনায় মেঘের ঘনঘটা দেখা যায়। এর জেরে বজ্রবিদ্যুত‍-সহ ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানায়। হাওড়াতেও আকাশ মেঘে ঢাকা। তবে বৃষ্টি হয়নি। অন্যান্য জেলায় পূর্বাভাস মিলিয়ে হয়েছে বৃষ্টি। সৌজন্যে নয়া নিম্নচাপ।

এদিকে গত ২৪ ঘণ্টায় এক ডিগ্রি নেমেছে কলকাতার পারদ। সঙ্গে গত সপ্তাহে শনিবার থেকেই আবহাওয়া পরিবর্তনের ইঙ্গিত মিলছিল শহরে। এবার তা আরও স্পষ্ট। তখন বৃষ্টির আবহে নেমেছিল কলকাতার তাপমাত্রা এবার একদম স্বাভাবিক নিয়মে হিমেল হাওয়ার ভাব শহরের আবহাওয়ায়।

শনিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২২.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। শুক্রবার বিকালে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। বৃষ্টি হয়নি। আর্দ্রতার পরিমান সর্বোচ্চ ৭৯ ও সর্বনিম্ন ৫২ শতাংশ।

তাপমাত্রা থাকবে সর্বনিম্ন ২৩ ডিগ্রি থেকে সর্বোচ্চ ৩৩ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। এই তাপমাত্রা নিম্নচাপের জেরে বাড়তে পারে সঙ্গে থাকতে পারে মেঘলা আকাশ।

শুক্রবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৩.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। বৃহস্পতিবার বিকালে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। বৃষ্টি হয়নি। আর্দ্রতার পরিমান সর্বোচ্চ ৮৯ ও সর্বনিম্ন ৫৩ শতাংশ। তাপমাত্রা থাকবে সর্বনিম্ন ২৩ ডিগ্রি থেকে সর্বোচ্চ ৩৩ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে।

বুধবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২১.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। মঙ্গলবার বিকালে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। বৃষ্টি হয়নি। আর্দ্রতার পরিমান সর্বোচ্চ ৯৩ ও সর্বনিম্ন ৩৬ শতাংশ।

রবিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। শনিবার বিকালে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৮ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে চার ডিগ্রি কম। বৃষ্টি হয়নি। আর্দ্রতার পরিমান ছিল সর্বোচ্চ ৯৪ ও সর্বনিম্ন ৬৫ শতাংশ।

জেলবন্দি তথাকথিত অপরাধীদের আলোর জগতে ফিরিয়ে এনে নজির স্থাপন করেছেন। মুখোমুখি নৃত্যশিল্পী অলোকানন্দা রায়।