নয়াদিল্লি: একাধিক পর্ন সাইট ব্যান হয়ে গেলেও নেট সিরিজে চলে অবাধ যৌনতা। নেটফ্লিক্সের মত ওয়েব চ্যানেলে কোনও লাগাম নেই। তাই এবার এসবের উপর নিয়ন্ত্রণ আনার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

জনপ্রিয় এই ওয়েব এন্টারটেনমেন্ট প্ল্যাটফর্মগুলির কন্টেন্ট বা সম্প্রচারিত অনুষ্ঠান নিয়ন্ত্রণের নির্দেশ দিয়ে কেন্দ্রকে চিঠি পাঠিয়েছে শীর্ষ আদালত। একটি স্বেচ্ছাসেবী সংস্থার করা মামলার প্রেক্ষিতেই এই নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। এই প্ল্যাটফমর্মগুলিতে অনিয়ন্ত্রিত ও উগ্র যৌনতা দেখানো হয় বলে মামলা করা হয়েছিল।

মূলত নেটফ্লিক্স, আমাজন প্রাইম এবং হটস্টারের বিরুদ্ধে এই অভিযোগ। গত ৮ ফেব্রুয়ারি এই জনপ্রিয় তিন ওয়েব এন্টারটেনমেন্ট প্ল্যাটফর্মের কন্টেন্ট নিয়ে আপত্তি জানিয়ে দিল্লি হাইকোর্টে মামলা ঠুকেছিল এই স্বেচ্ছাসেবী সংস্থা। শুক্রবার ছিল সেই মামলার শুনানি।
এর আগে দিল্লি হাইকোর্ট স্বেচ্ছাসেবী সংস্থার এই আবেদন খারিজ করে দিয়েছিল। পরে তারা এই নিয়ে

শীর্ষ আদালতের দ্বারস্থ হয়। সুপ্রিম কোর্ট দেন নির্দেশ দিয়েছে যাতে সরকার এই প্ল্যাটফর্মগুলিতে নিয়ন্ত্রণ আনার জন্য বিশেষ গাইডলাইন তৈরি করে।

মামলাকারী স্বেচ্ছাসেবী সংস্থা তাঁদের অভিযোগ পত্রে জানিয়েছিল, একাধিক ওয়েব সিরিজের বিষয় অনৈতিক এবং তথ্য ও প্রযুক্তি আইন লঙ্ঘন করছে। যা দর্শকদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছিল স্বেচ্ছাসেবী সংস্থাটি।