নয়াদিল্লি: স্টেট ব্যাংকের গ্রাহকদের জন্য বড় খবর। ন্যুনতম ব্যালান্স না রাখার জন্য যে চার্জ ধার্য করা হয়েছিল, তা মকুব করে দিল স্টেট ব্যাংক। বুধবারই একথা ঘোষণা করা হয়েছে। এই সিদ্ধান্তের ফলে উপকৃত হবেন বহু গ্রাহক। অন্তত ৪৪.৫১ কোটি সেভিংস ব্যাংক অ্যাকাউন্ট হোল্ডারদের জন্য সুখবর নিয়ে এল এই ব্যাংক।

বর্তমানে গ্রাহকদের মাসে একটা ন্যুনতম ব্যালান্স রাখতে হয়। মেট্রো শহরগুলিতে ন্যুনতম ৩০০০ টাকা, শহরতলি এলাকায় ২০০০ টাকা ও গ্রামাঞ্চলে ১০০০ টাকা রাখতে হয়। এই ব্যালান্স না রাখলে পেনাল্টি দিতে হয় গ্রাহকদের। সেই পেনাল্টির পরিমাণ ৫ টাকা থেকে ১৫ টাকা পর্যন্ত। সেই টাকাই এদিন মকুব করে দেওয়া হল। সেইসঙ্গে এসএমএস চার্জও মকুব করে দেওয়া হয়েছে।

স্টেট ব্যাংকের চেয়ারম্যান রজনীশ কুমার বলেন, ‘এই সিদ্ধান্তে গ্রাহকদের মুখে হাসি ফুটবে। এতে গ্রাহকদের ব্যাংকের প্রতি আত্মবিশ্বাস বাড়বে।’

আরও পড়ুন: ২৯ বছর পর প্রথম এতটা কমল তেলের দাম, ব্যাপক প্রভাব

বুধবারই প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে কমল সুদের হার কমিয়েছে স্টেট ব্যাংক। সিনিয়র সিটিজেনদের ক্ষেত্রে একটু হলেও বেশি সুদ দেয় ব্যাংক। তাতেও কোপ পড়েছে। এক ধাক্কায় অনেকটাই কমেছে সুদের হার। গত এক মাসের মধ্যে দ্বিতীয়বার ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার কমাল দেশের বৃহত্তম এই ব্যাংক। এর ফলে সমস্যা বাড়বে চাকুরীজীবী ও অবসর নেওয়া কর্মীদের। সংশোধিত সুদের হার ১০ মার্চ থেকে লাগু হয়েছে।

সুদের হার অনুযায়ী ৭ দিন থেকে ৪৫ দিন পর্যন্ত স্থায়ী আমানতে সুদের হার হবে ৪ শতাংশ। যেটা এতদিন ছিল ৪.৫ শতাংশ। এক বছর থেকে পাঁচ বছরের কম সময় পর্যন্ত ফিক্সড ডিপোজিটে সুদের হার ৬ শতাংশ থেকে কমে হল ৫.৯ শতাংশ।

আরও পড়ুন: তেলের দামে পতন, সবথেকে ধনী ব্যক্তির তকমা হারালেন মুকেশ অম্বানি