নয়াদিল্লি:  আপনার বাড়ির বাচ্চাদের কথা ভেবে এবার দারুণ পদক্ষেপ নিল দেশের অন্যতম বৃহত্তম ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। নাবালক ও নাবালিকাদের কথা ভেবে স্টেট ব্যাঙ্কের তরফে আনা হয়েছে, ‘পহেলা কদম’, ‘পহেলা উড়ান’ নামে দুটি সেভিংস অ্যাকাউন্ট।

এই দুটি পদক্ষেপ শিশুদেরকে যে শুধুমাত্র টাকা সঞ্চয়ের গুরুত্ব বোঝাবে তাই নয়। এছাড়াও টাকার ক্রয় ক্ষমতা সম্পর্কেও টাকার গুরুত্ব সম্পর্কেও তাঁরা বুঝতে পারবে। এমনটাই জানা যাচ্ছে এসবিআইয়ের এই ওয়েবসাইট থেকে। এই অ্যাকাউন্টের বড় সুবিধা হল এই দুটির ক্ষেত্রেই মাসিক কোনও সর্বনিম্ন টাকা যে ব্যাঙ্কে রাখতেই হবে, এমন কোনও ব্যাপার নেই।

এছাড়া এই অ্যাকাউন্টে অতিরিক্ত সুবিধা হিসেবে থাকছে এটিএম-ডেবিট কার্ডের সুবিধা। অটো সোয়াইপ সহ ইন্টারনেট ব্যাঙ্কিং-এর সুবিধা। আসুন দেখে নেওয়া যাক স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার পহেলা কদম ও পহেলা উড়ান-এর বেশ কয়েকটি সুবিধা।

১) পহেলা কদম: যে কোনও বয়সের শিশুর নামেও এই অ্যাকাউন্ট খোলা যেতে পারে। তবে এক্ষেত্রে অভিভাবকের সঙ্গে জয়েন্ট ভাবে এই অ্যাকাউন্ট খোলা যাবে।
২) পহেলা উড়ান: এই অ্যাকাউন্টের ক্ষেত্রে অ্যাকাউন্ট হোল্ডারের বয়স হতে হবে কম্পক্ষগে ১০ বছর। কারণ এক্ষেত্রে যার নামে অ্যাকাউন্ট তাঁর স্বাক্ষর চাই।
৩) দুটি অ্যাকাউন্টের ক্ষেত্রেই দিনে টাকা লেনদেনের লিমিট থাকছে ৫,০০০ টাকা। মোবাইল ব্যাঙ্কিংয়ের ক্ষেত্রে টা লেনদেনের লিমিট থাকছে ২০০০ টাকা।

৪) পহেলা কদম ও পহেলা উড়ান এই দুটি অ্যাকাউন্ট আসলে সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্টের সমতুল্য। ১ লাখের নীচে এক্ষেত্রে এসবিআইয়ের ইন্টারেস্ট হল ৩.২৫% এবং ১ লাখের ওপরে হলে ইন্টারেস্ট দেয় ৩%।
৫) পহেলা কদমের ক্ষেত্রে চেকবুক পাওয়া যাবে। এক্ষেত্রে ১০ টি চেকের পাতা থাকবে এবং চেকবুকের নাম থাকবে অভিভাবকের অধীনে নাবালকের নাম থাকবে।
৬) পহেলা উড়ানের ক্ষেত্রেও মিলবে ১০ পাতার চেক বই। এক্ষেত্রে নাবালকের স্বাক্ষর প্রয়োজন।