নয়াদিল্লি: করোনা ভাইরাসের কারণে বিশ্বজুড়ে টলমল অর্থনীতি। যার প্রভাব পড়েছে ভারতে। দেশ জুড়ে এই মুহূর্তে ক্রমেই প্রকট হচ্ছে অর্থনৈতিক সংকট। একদিকে যেমন একাধিক সংস্থাতে কর্মীদের মাইনে কমেছে নির্দিষ্ট হারে অন্যদিকে ইতিমধ্যে ছাঁটাই এর আশঙ্কা প্রবল হচ্ছে। ইতিমধ্যে বেশ কিছু সংস্থা ছাটাইয়ের পথেও হেঁটেছে। করোনার কারণে রাজ্যগুলির অবস্থায় খারাপ। ভাঁড়ে মা ভবানি।

সরকারি কর্মীদের বেতন দেওয়া সমস্যা হচ্ছে একাধিক রাজ্যের। আর তার জেরে ক্রমেই আরও সমস্যা বাড়ছে। এই পরস্থিতির মধ্যে রাষ্ট্রায়ত্ত ব্যাংক এসবিআই তাদের গ্রাহকদের জন্য নিয়ে এল এক লোনের সুবিধা। ব্যাংক মনে করছে করোনার কারণে হঠাত যদি টাকার প্রয়োজন হয় তাহলে এই লোন কিছুটা সুবিধা দিতে পারে। শুধু তাই নয়, লোনের জন্যে ছোটাছুটিও করতে হবে না।

এসবিআইয়ের তরফে জানা গিয়েছে, এই লোন গ্রাহকেরা বাড়ি থেকে বসেই পেতে পারবেন। কিন্তু তার জন্য তাদের বেশ কিছু পদ্ধতি অবলম্বন করতে হবে। আর তারপরেই বাড়ি বসেই গ্রাহকেরা পেতে পারবেন এই প্রি অ্যাপ্রুভড পার্সোনাল লোন।

তবে তার জন্য এসবিআইয়ের YENO অ্যাপ থেকে আবেদন করতে হবে। তবে এই সুবিধা নির্দিষ্ট কিছু গ্রাহক পেতে পারবেন বলে জানানো হয়েছে ব্যাংকের তরফ থেকে। তবে এজন্য সশরীরে ব্যাংকে গিয়ে কাগজপত্র জমা করার প্রয়োজন নেই। ব্যাংকের তরফে জানানো হয়েছে যে এই লোনের ক্ষেত্রে রয়েছে সব থেকে কম প্রসেসিং ফি। এই সুবিধা গ্রাহকেরা নিতে পারবেন ২৪x৭ যে কোন সময়েই।

এই লোন এবং লোন পাওয়ার সুবিধা সম্পর্কে জানার জন্য গ্রাহকদের PAPL<space><last 4 digit of sbi savings bank account number> লিখে তা ৫৬৭৬৭৬ নম্বরে পাঠিয়ে দিতে হবে। তাহলেই গ্রাহকেরা বুঝতে পারবেন তিনি এই লোনের জন্য যোগ্য অর্থাৎ পেতে পারবেন কিনা।

এছাড়া YENO অ্যাপের মাধ্যমে এই লোনের জন্য আবেদন করতে হলে প্রথমে YENO-তে লগ ইন করতে হবে। সেখান থেকে avail now এই অপশনে ক্লিক করতে হবে। তারপরে কত সময়ের জন্য এবং কত অঙ্কের লোন তা গ্রাহকেরা নিতে চান সেটি লিখতে হবে। মোবাইল নম্বরে আসা ওটিপি দিতে হবে। আর তাহলেই বাড়ি বসেই পেয়ে যেতে পারবেন এই লোন।

এছাড়াও আরও কিছু শর্ত রয়েছে। তা লোন নেওয়ার সময় আপনাকে জানিয়ে দেওয়া হবে। এছাড়া যদি মনে করেন তাহলে এসবিআইয়ের যে কোনও শাখাতে গিয়ে এই বিষয়ে জানাতে পারবেন। অন্যদিকে, একাধিক লোনের পরিষেবা রয়েছে এই ব্যাংকের। বিস্তারিত ব্যাংক আরও জানাতে পারবে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ