নয়াদিল্লিঃ   যত বয়স বাড়ে তত কর্মক্ষমতা কমে আসে শরীরে। শারীরিক অবস্থা এতটাই খারাপ হয়ে আসে যে কোথাও আর বের হতে ইচ্ছে করে না৷ কিন্তু মাসের শেষে পেনশনের টাকাটা তো দরকার হয়৷ যে করেই হোক ওটা তুলতে ব্যাংকে যেতেই হয়৷ আজকের ছোটাছুটির জীবনে কারোরই সময় থাকে না। অগত্যা শরীর না দিলেও ব্যাংকে যেতে হয়। শুধু সেখানে যাওয়া নয়, মাসের শেষে পেনশনের টাকা তোলার ক্ষেত্রে লম্বা লাইন পড়ে যায় ব্যাংকে। অসুস্থ শরীর নিয়েই ওই লাইনে দাঁড়িয়ে থাকতে হয়। তবে এবার না গেলেও চলবে, কারণ ব্যাংক প্রাপকের বাড়িতে পৌঁছে যাবে পেনশনের টাকা৷

বৃদ্ধদের এই বিশেষ পরিষেবা দিতে এগিয়ে এসেছে স্টেট ব্যাংক৷ এবার আর দরকার হবে না ব্যাংক যাওয়ার৷ বাড়িতেই পৌঁছে যাবে পেনশনের টাকা৷ তবে শর্ত একটাই। ৭৫ বছর বয়স হতে হবে। আর তাহলেই মিলবে দেশের অন্যতম বড় এই পরিষেবা৷ গত বছর ‘এসবিআই ৭৫ প্লাস স্কিম’ চালু করল স্টেট ব্যাংকের বেঙ্গল সার্কেল৷ ব্যাংকের এই পরিষেবার মাধ্যমে বহু প্রবীণ মানুষ উপকৃত হন। আপনিও এমন পরিষেবা পেতে চাইলে নিকঠ কোনও ব্যাংকের সঙ্গে যোগাযোগ করতে পারেন। পেতে পারেন দারুণ এই পরিষেবাটি।

এই পরিষেবা গোটা দেশে প্রথম বলে দাবি করে ব্যাংক কর্তৃপক্ষের পরীক্ষামূলক ভাবে এই প্রকল্প আপাতত এখানে চালু হল৷ তবে ভাল সাড়া মিললে গোটা দেশেই এই পরিষেবা ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা রয়েছে স্টেট ব্যাংকের ৷ বাড়িতে পেনশনের টাকা পৌঁছে দেওয়ার জন্য প্রতি ক্ষেত্রে স্টেট ব্যাংক মাত্র ৫০ টাকা চার্জ করবে৷ আর ৫০ টাকার দিয়ে যদি হাতেনাতে আপনার পেনশনের টাকা পেয়ে যান তাহলে ক্ষতি কি!