এটিএমে প্রতারণা রুখতে কড়া পদক্ষেপ নিল এসবিআই। দেশের অন্যতম এই বৃহত্তম ব্যাংক এটিএমে টাকা তোলার ক্ষেত্রে নিয়ে আসছে ওটিপি সিস্টেম। ব্যাংকের বক্তব্য অনুযায়ী রাত ৮ টা থেকে সকাল ৮ টা অবধি আপাতত চালু করা হছে এই বিশেষ ওটিপি ব্যাবস্থা।

তবে এক্ষেত্রে আরও একটি সীমাবদ্ধতার কথাও উল্লেখ করেছে স্টেট ব্যাংক অব ইন্ডিয়া। কেবলমাত্র ১০ হাজার টাকার বেশি তুললে তবেই মোবাইলে আসবে এই ওয়ান টাইম পাসওয়ার্ড। ২০২০ -এর ১ জানুয়ারি থেকে চালু হচ্ছে এই নতুন ওটিপি ব্যাবস্থা।

টুইটারে এসবিআই-এর তরফে জানানো হয়েছে, “এটিএম-এ অনুমোদনহীন লেনদেন থেকে আপনার টাকা রক্ষা করতে ওটিপি-ভিত্তিক টাকা তোলার ব্যবস্থা চালু করা হচ্ছে । এই নতুন সব এসবিআই এটিএমে এই সিস্টেম চালু করা হচ্ছে, ২০২০ -এর ১ জানুয়ারি থেকে ।

কীভাবে এই ওটিপি সিস্টেম কাজ করবে?

যখন কোনও এসবিআই গ্রাহক রাত ৮ টা থেকে সকাল ৮ টার মধ্যে ১০ হাজার টাকার বেশি টাকা তুলতে যাবেন, তখন তার যে মোবাইল নম্বর ব্যাংকের সঙ্গে যুক্ত রয়েছে। সেই নম্বরে একটি ওটিপি আসবে। সেটা দিয়ে তবেই এটিএম থেকে টাকা তোলা যাবে। এই ওটিপি হবে সিস্টেম বেস একটি ওটিপি। টাকা তোলার ক্ষেত্রে যেটির প্রয়োজন হবে।

মনে রাখা দরকার, যদি এসবিআই এটিএম কার্ড গ্রাহকেরা এসবিআইয়ের এটিএম ছাড়া অন্য কোনও এটিএম থেকে টাকা তোলেন সেক্ষেত্রে এই ওটিপি মোবাইলে আসবে না।

এই প্রক্রিয়ার জন্য প্রথমে আপনাকে এটিএমে আপনি কত টাকা তুলতে চান তা প্রদান করতে হবে। আর এরপরেই আপনার মোবাইলে আসবে ওটিপি। আর সেই ওটিপি দিলে তারপর তোলা যাবে টাকা। অনেকেই মনে করছেন, এরফলে এটিএম ক্লোনিং করে প্রতারণা অনেকাংশে কমবে।