লাদাখ: শনিবার লাদাখে নতুন শাখা খুলল স্টেট ব্যাংক অফ ইণ্ডিয়া। নতুন তৈরি হওয়া কেন্দ্র শাসিত অঞ্চল লাদাখের দিকসিটে এই নতুন শাখার উদ্বোধন করা হয়। সমুদ্রপৃষ্ঠ থেকে ১০৪০০ ফুট উঁচুতে এই শাখা খোলা হয়েছে বলে খবর।

এসবিআইয়ের চেয়ারম্যান রজনীশ কুমার এই শাখার উদ্বোধন করেন। তিনি বলেন লাদাখে প্রচুর মানুষের বাস। তাদের কাছে এই ব্যাংকের পরিষেবা পৌঁছে দেওয়াই লক্ষ্য এসবিআইয়ের। লাদাখের নুবরা উপত্যকার দিকসিটে ব্র্যাঞ্চটি খোলা হয়েছে। ওই এলাকায় মোট লোকসংখ্যা ৬০০০।

ভারত পাকিস্তান সীমান্ত লাগোয়া গ্রাম লেহর টুরটুক থেকে ৮০ কিমি দূরে খোলা হয়েছে এই শাখাটি। সিয়াচেন বর্ডার থেকে এর দূরত্ব ১৫০ কিমি। এক বিবৃতিতে এসবিআই জানিয়েছে, যেখানে স্বাভাবিক জীবন যাপন করাটাই দুষ্কর, সেখানে পৌঁছে গিয়েছে এসবিআই। দেশের প্রতিটি প্রান্তে এই ব্যাংকের শাখা পৌঁছে যাবে, পৌঁছে যাবে তাঁদের পরিষেবা।

গোটা লাদাখে এসবিআইয়ের মোট ১৪টি শাখা রয়েছে। তবে কেন্দ্র শাসিত অঞ্চল হয়ে যাওয়ার পর এখানে আরও শাখা খোলার ইচ্ছা রয়েছে এই ব্যাংকের। উল্লেখ্য, সর্বোচ্চ উচ্চতায় এসবিআই নিজেদের এটিএম খুলেছে। লেহতে ১১,৫৬২ ফুট উঁচুতে এটিএম রয়েছে এই ব্যাংকের। যদিও, গোটা দেশের মধ্যে ইউটিআই ব্যাংকের এটিএম সবচেয়ে উঁচু এলাকায় রয়েছে। সিকিমের নাথু লা পাসের থেগুতে এটিএম পরিষেবা দিচ্ছে ইউটিআই ব্যাংক।