মুম্বই: এবার পুজোর মুখে নতুন বাড়ি-গাড়ি-টিভি-ফ্রিজ ইত্যাদি কিনতে সস্তায় ঋণ দেবে স্টেট ব্যাংক৷ এসবিআই মঙ্গলবার তাদের বিভিন্ন ঋণ প্রকল্পে সুদের হার কমানোর পাশাপাশি অন্যান্য ছাড়ের কথা ঘোষণা করে।

ওই বিবৃতিতে দেশের সর্ববৃহৎ ব্যাংক জানিয়েছে, ১ সেপ্টেম্বর থেকে স্টেট ব্যাংকের গ্রাহকরা ৮.০৫ শতাংশ হারে গৃহঋণ পাবে। রিজার্ভ ব্যাংকের রেপো রেটের সঙ্গে সমতা রেখে এই সুদের হার ব্যাংকের সকল গ্রাহকদের জন্যই প্রযোজ্য হবে৷ ফলে রেপো রেট-লিংকড সুদের হারে যারা গৃহঋণ নিয়েছেন তারা এই ঋণের সুফল পাবেন।

অন্যদিকে গাড়ি কিনতে নেওয়া ঋণে কোনও ‘লোন প্রসেসিং ফি’ নেবে না স্টেট ব্যাংক। ব্যাংকের ইয়োনো অ্যাপ অথবা ইয়োনো ওয়েবসাইটের মাধ্যমে ওই ঋণের আবেদন করা হলে তখন আরও ০.২৫ শতাংশ কম সুদ দিতে হবে৷ তখন কার্যকর সুদের হার কমে দাঁড়াবে ৮.৭ শতাংশ!

এদিকে স্টেট ব্যাংকের স্যালারি অ্যাকাউন্ট হোল্ডাররা গাড়ির দামের (অন রোড প্রাইস) ৯০ শতাংশ পর্যন্ত ঋণ পাবেন। আবার নতুন অফারে এই গাড়ির ঋণ শোধের সময়সীমা ৬ বছর করা হয়েছে।

তাছাড়া ব্যক্তিগত এবং শিক্ষা ঋণেও সুদের হার কমিয়েছে এসবিআই। ব্যক্তিগত ঋণের ক্ষেত্রে সুদ শুরু হচ্ছে ১০.৭৫ শতাংশ থেকে এবং একজন গ্রাহক সর্বোচ্চ ২০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পেতে পারেন। সেই ঋণ ছয় বছরে পরিশোধ করা যাবে৷ আবার ৫০ লক্ষ টাকা পর্যন্ত শিক্ষা ঋণের জন্য ৮.২৫ শতাংশ হারে সুদ নেওয়া হবে৷ ওই ঋণ পরিশোধের মেয়াদ ১৫ বছর। বিদেশে পড়তে গেলে সর্বোচ্চ ১.৫ কোটি টাকা ঋণ মিলবে।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

করোনা পরিস্থিতির জন্য থিয়েটার জগতের অবস্থা কঠিন। আগামীর জন্য পরিকল্পনাটাই বা কী? জানাবেন মাসুম রেজা ও তূর্ণা দাশ।