দেশের বৃহত্তম ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) গ্রাহকদের তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে একটা নির্দিষ্ট পরিমাণে টাকা রাখতে নির্দেশ দিয়েছে। এসবিআই জানিয়েছে এই পরিমাণে টাকা না রাখা থাকলে গুনতে হবে ফাইন। দেশের বৃহত্তম ব্যাঙ্কের তরফে তার প্রতিটি ব্রাঞ্চে নির্দেশ দেওয়া হয়েছে, যে সেভিংস অ্যাকাউন্টগুলি রয়েছে, সেখানে নুন্যতম পরিমাণ টাকা রাখতেই হবে।

বড় শহরগুলির এসবিআই ব্রাঞ্চের সেভিংস অ্যাকাউন্টে অবশ্যই জমা রাখতে হবে ৩০০০ টাকা। তুলনামূলক ছোট শহরের ব্যাঙ্কের ব্রাঞ্চে সেভিংস অ্যাকাউন্ট থাকলে সেখানে নুন্যতম ২০০০ টাকা রাখতে হবে এবং গ্রামে যে সেভিংস অ্যাকাউন্ট রয়েছে সেখানে এসবিআই গ্রাহকদের জমা রাখতে হবে কমপক্ষে ১০০০ টাকা। এসবিআইয়ের ওয়েবসাইটে এই তথ্য জানানো হয়েছে। সেভিং অ্যাকাউন্টে উল্লিখিৎ তথ্য অনুযায়ী টাকা না থাকলে ফাইন হিসেবে টাকা গুনতে হতে পারে।

উল্লেখ্য বিষয় হল, স্যালারি অ্যাকাউন্ট, ছোট সেভিংস অ্যাকাউন্ট বেসিক সেভিংস অ্যাকাউন্টের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য নয়। এছাড়া জনধন যোজনা সহ আরও নানান সরকারি স্কিমের আঁওতায় এসবিআইতে যে অ্যাকাউন্টগুলি খোলা হয়েছিল সেগুলিও এই নিয়মের থেকে বাইরে থাকবে।

অন্যান্য বড় ব্যাঙ্ক যেমন পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (পিএনবি), এইচডিএফসি ব্যাঙ্ক এবং আইসিআইসিআইআই ব্যাঙ্ক ন্যূনতম ব্যালান্স-এর ক্ষেত্রে কিছুটা কড়াকড়ি করেছে। নুন্যতম একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ আপনাকে ব্যাঙ্কে রাখতেই হবে। তাই গ্রাহকদের অতি অবশ্যই ব্যাঙ্কের এই নূন্যতম টাকা রাখার বিষয়ে জানা প্রয়োজন। নইলে বিপদে পড়তে হবে।