নয়াদিল্লি : নিউ নর্মাল জীবনে ক্রমশই অভ্যস্ত হয়ে উঠছি আমরা। বাড়িতে বসে ব্যাংকের কাজ থেকে শুরু করে অনলাইনেই সমস্ত কাজ সেরে ফেলা যাচ্ছে প্রায়। এবার নিজেদের গ্রাহকদের জন্য নয়া সুবিধা নিয়ে এল স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া বা এসবিআই।

এই ব্যাংকের গ্রাহকরা এখন নিজেদের ঘড়ি দিয়েই টাকার লেনদেন করতে পারবেন। বিশ্বাস না হলেও এটাই সত্যি। প্রখ্যাত ঘড়ি নির্মাণ সংস্থা টাইটানের সঙ্গে গাঁটছড়া বেঁধেছে এসবিআই। এসবিআই ইয়োনো ও টাইটানের যৌথ প্রচেষ্টায় এই সুবিধা পেতে চলেছেন এসবিআই গ্রাহকরা।

এই চুক্তিতে টাইটান বিশেষ রেঞ্জের ঘড়ি নিয়ে আসতে চলেছে বাজারে। ভারতে এই প্রথম এই ধরণের সুবিধা বা প্রযুক্তি ব্যবহার করবেন গ্রাহকরা বলে খবর। এই প্রযুক্তির ফলে নিজের ঘড়িতে টাচ করে অ্যাকাউন্ট থেকে টাকা দিয়ে জিনিস কিনতে পারবেন গ্রাহকরা।

কনট্যাক্ট লেস ট্রানজাকশানের জন্য এই পদ্ধতি অত্যন্ত কার্যকরী ও জনপ্রিয় হবে বলে মনে করছে এই দুই সংস্থা। টাইটানের তৈরি ওই বিশেষ রেঞ্জের ঘড়ি দিয়ে ২০০০ টাকা পর্যন্ত লেনদেন করা এজন্য কোনও পিন দিতে হবে না। নিরাপদ ও ব্যাংক অনুমোদিত নিয়ার ফিল্ড কমিউনিকেশনের জন্য লাগবে না কোনও ডেবিট কার্ডও।

এসবিআইয়ের চেয়ারম্যান রজনীশ কুমার জানান, টাইটানের সঙ্গে কাজ করতে পেরে গর্বিত এসবিআই। এসবিআইয়ের ইয়োনো গ্রাহকরা এই সুবিধা পাবেন। আধুনিক ও বর্তমান সময়োপযোগী এই প্রযুক্তি গ্রাহকদের মধ্যে জনপ্রিয় হবে বলেই আশা করছেন তিনি।

ট্যাপ অ্যান্ড পে নামের এই প্রযুক্তি যোগাযোগহীন অর্থ লেনদেনে সহায়ক হবে ও করোনা সংক্রমণের হাত থেকে রক্ষা করবে বলেও জানান তিনি।

টাইটান এই বিশেষ প্রযুক্তির ঘড়ি পুরুষ ও মহিলা উভয়ের জন্যই বাজারে আনছে। এই ঘড়ির তিনটি স্টাইল পুরুষদের জন্য ও ২টি স্টাইল মহিলাদের জন্য নিয়ে আসা হচ্ছে। এর দাম হবে ২৯৯৫ থেকে ৫৯৯৫ টাকার মধ্যে।

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা