মুম্বই: দেশের বৃহত্তম ব্যাংক স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া ফের সুদের হার কমাল স্থায়ী আমানতে। সমস্ত রকম রিটেল টার্ম ডিপোজিটে সুদের হার কমানো হয়েছে ৪০ বেসিস পয়েন্ট। নতুন সুদের হার কার্যকরী হচ্ছে আজ ২৭মে থেকে। এর ফলে মে মাসে দ্বিতীয়বারের জন্য ফিক্সড ডিপোজিট সুদের হার কমিয়ে দিল এই রাষ্ট্রায়ত্ত ব্যাংকটি।

আজকের এই সুদের হার কমানোয় স্টেট ব্যাংকের এক বছর থেকে তিন বছরের ভেতর স্থায়ী আমানতের সুদ পাওয়া যাবে ৫.১ শতাংশ। তিন বছর থেকে পাঁচ বছরের ভিতর স্থায়ী আমানতে সুদ মিলবে ৫.৩ শতাংশ এবং পাঁচ বছর থেকে ১০ বছরের ভিতরে মেয়াদে সুদ পাওয়া যাবে ৫.৪ শতাংশ। আবার ৭-৪৫ দিনের মেয়াদে মিলবে ২.৯ শতাংশ, ৪৬-১৭৯ দিনের মেয়াদের মিলবে ৩.৯শতাংশ,১৮০ দিন থেকে এক বছর মেয়াদে মিলবে ৪.৪ শতাংশ হারে সুদ।

কিছুদিন আগে এই মাসেই স্টেট ব্যাংক স্থায়ী আমানতে সুদের হার কমিয়ে ছিল ২০ বেসিস পয়েন্ট। যেটা গত ১২মে থেকে কার্যকরী ছিল।যদিও ব্যাংক বেশ কিছু স্থায়ী আমানতে সুদের হার কমিয়ে ছিল কিন্তু এই পড়তি সুদের বাজারে আবার নতুন এক ধরনের প্রকল্প আনাা হয়েছিল বরিষ্ঠ নাগরিকদের কথা ভেবে। বরিষ্ঠ নাগরিকদের জন্য ওই প্রকল্প টি হল- এস বি আই উই কেয়ার ডিপোজিট।

এই প্রকল্পটি ২০২০ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত চালু আছে। এই প্রকল্পটিতে বরিষ্ঠ নাগরিকরা মা পান তার থেকে অতিরিক্ত প্রিমিয়াম ৩০ বেসিস পয়েন্ট সুদ পাবেনা যদি আমানতের মেয়াদ পাঁচ বছর অথবা তার বেশি হয়। প্রসঙ্গত গত সপ্তাহে রিজার্ভ ব্যাংক রেপো রেট ৪০ বেসিস পয়েন্ট কমিয়েছে। সেদিন মনিটারি পলিসি কমিটি এক অনির্ধারিত বৈঠকে বসে সর্বসম্মতভাবে সিদ্ধান্ত নেয় রেপো রেট কমানোর।

৪০ বেসিস পয়েন্ট রেপো রেট কমানোর ফলে তা এখন গিয়ে দাঁড়ালো ৪ শতাংশ যেটা আগে ছিল ৪.৪ শতাংশ।রেপো রেট কমানোর ব্যাপারে সর্বসম্মত সিদ্ধান্ত হলেও রিজার্ভ ব্যাংকের মনিটারি পলিসি কমিটি ৫:১ অনুপাতে ভোটের ভিত্তিতে তা কতটা কমানো হবে তা ঠিক হয়। রিজার্ভ ব্যাংকের এই সিদ্ধান্তের পরে অনেকেই আশা করেছিলেন বিভিন্ন ব্যাংক সুদের হার কমাবে। তারই প্রতিফলন দেখা গেল এবার স্টেট ব্যাংকের ক্ষেত্রে।

প্রশ্ন অনেক: দ্বিতীয় পর্ব