নয়া দিল্লি: এসবিআই গ্রাহকেরা সাবধান। দেশের অন্যতম বৃহৎ ব্যাংক জানাচ্ছে আগামী ৩১ ডিসেম্বর, ২০১৯ এর পরেই বন্ধ হয়ে যাচ্ছে ম্যাগনেটিক স্ট্রাইপ ডেবিট কার্ড। ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, যারা এখনও এটিএম কার্ড পালটে নতুন এটিএম কার্ড নেননি তাঁদের কার্ড বন্ধ হয়ে যেতে চলেছে।

উল্লেখ্য এই নতুন কার্ড থাকছে চিপ যুক্ত। ইতিমধ্যেই বহু মানুষের কাছে পৌঁছে গিয়েছে এই চিপ যুক্ত এটিএম কার্ড। ফলে অনেকেই যে সুরক্ষিত তা বলার অপেক্ষা থাকে না। কিন্তু যারা চিপযুক্ত এটিএম কার্ড ব্যবহার করেন না, তাঁদের কার্ড বন্ধ হতে পারে।

ব্যাংকের তরফে জানানো হয়েছে, আরবিআইয়ের নোটিশ অনুযায়ী এসবিআই সমস্ত ম্যাগনেটিক ডেবিট কার্ডগুলিকেই পালটে ইভিএম চিপ যুক্ত নতুন ডেবিট কার্ড দিয়েছে। এই পুরোনো কার্ডগুলিই বন্ধ হবে ডিসেম্বরের শেষ দিন। এসবিআইয়ের তরফে জানানো হয়েছে, যদি কোনও গ্রাহক এখনও নতুন কার্ড না পান সেক্ষেত্রে তাঁরা যেন তাঁদের নিকটতম ব্রাঞ্চে গিয়ে যোগাযোগ করে দ্রুত পুরোনো ম্যাগনেটিক কার্ড বদল করে নেন।

এসবিআইয়ের তরফে জানানো হয়েছে, কোনও ব্যক্তি তাঁর নিকটতম ব্যাঙ্কে গিয়ে তাঁর পুরোনো কার্ড বদলে নতুন ইভিএম যুক্ত কার্ড বদলে নেন। এই নতুন কার্ড যে পুরোনো থেকে অনেক বেশি সুরক্ষিত সে কথাও বারবার বলেছে ব্যাংক।

আরও পড়ুনআইটি ফার্মে কর্মরত ভারতীয় ইঞ্জিনিয়ারই নাসা-র আগে খুঁজে দেন বিক্রমকে

জানানো হয়েছে, পুরোনো ম্যাগনেটিক এই ডেবিট কার্ড বদলে নতুন ইভিএম চিপ ক্ষেত্রে কোনও টাকা পয়সা গ্রাহককে দিতে হবে না। এই বদলের পুরো প্রক্রিয়া সমূর্ণ নিরাপদ ও ফ্রী বলে জানানো হয়েছে। ব্যাংকের তরফে জানানো হয়েছে, এই নতুন কার্ড নিলে নিরাপত্তা ছাড়াও আরও বেশ কিছু সুবিধা ভোগ করবে গ্রাহকেরা। বিভিন্ন ভাবে টাকা তুলতে পারবেন গ্রাহকেরা।

তবে এব্যাপারে একটি সতর্কীকরণও করা হয়েছে ব্যাংকের তরফে। নতুন এটিএম কার্ড বদলের আগে অবশ্যই দেখে নিতে হবে গ্রাহকের পাস বইতে গ্রাহকের ঠিকানা আপডেট বা ঠিকঠাক রয়েছে কিনা। কারণ, নতুন এটিএম কার্ড পাঠানো হবে গ্রাহকের ঠিকানায়। তাই ঠিকানা ভুল হলে কার্ড ও পিন নম্বর দুইই বেহাত হয়ে বড় বিপদ হতে পারে।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.