মুম্বই: এটিএম কার্ড সোয়াইপ করার দিন শেষ। এবার শুধু হাতে স্মার্টফোন থাকলেই যথেষ্ট। স্টেট ব্যাংকের নয়া উদ্যোগের নাম কনট্যাক্টলেস পেমেন্ট। মোবাইল অ্যাপের মাধ্যমে এক নয়া প্রযুক্তিতে এবার কোনও স্টোরে টাকা দেওয়া যাবে। এর ফলে আর হাতে এটিএম কার্ড না থাকলেও চলবে।

নতুন এই প্রযুক্তি চালু করছে এসবিআই। তারা নিজেদের মোবাইল অ্যাপটি আপডেট করে এই পদ্ধতি চালু করবে। ইতিমধ্যেই স্যামসাং পে প্ল্যাটফর্ম ব্যবহার করতে পারেন এসবিআই-এর গ্রাহকরা। নতুন প্রযুক্তিতে Bharat QR কার্যকর করা হবে বলে জানিয়েছে এসবিআই।

জানা গিয়েছে তিন বছরে দ্বিগুণ হয়েছে এসবিআই কার্ডের সংখ্যা। নোটবন্দির আগে প্রত্যেক মাসে নতুন ৬০,০০০ কার্ড ইস্যু করানো হত। আর নোটবন্দির পর সেটা বেড়ে দাঁড়িয়েছে মাসে ১ লক্ষ। বর্তমানে মাসে ২ লক্ষ নতুন কার্ড হচ্ছে বলে জানা গিয়েছে।

পড়ুন আরও- কেন্দ্রের EPFO বিভাগে প্রচুর কর্মী নিয়োগ, কীভাবে আবেদন জেনে নিন

কিছুদিন আগেই সেভিংস ব্যাংক অ্যাকাউন্টে সুদের হার কমিয়েছে স্টেট ব্যাংক৷ সেভিংস অ্যাকাউন্টে এক কোটি টাকার কম থাকলে সুদের হার করা হচ্ছে সাড়ে তিন শতাংশ, আগে যেখানে এই হার ছিল ৪ শতাংশ৷ সেভিংস অ্যাকাউন্টে এক কোটি টাকার বেশি ডিপোজিট থাকলে সেক্ষেত্রে ৪ শতাংশ সুদ পাওয়া যাবে৷ আশা করা হচ্ছে স্টেট ব্যাংকের দেখা দেখি এবার অন্যান্য ব্যাংকও সেভিংস ব্যাংকে সুদের হার কমিয়ে দেবে৷

আরও পড়ুন: জেনে রাখুন: জোর করে আধার চাইলে হতে পারে ১ কোটির জরিমানা ও জেল

স্টেট ব্যাংকের বক্তব্য নোট বাতিলের পরে সেভিংস এবং কারেন্ট অ্যাকাউন্ট থেকে প্রচুর জমা টাকা বেরিয়ে গিয়েছে৷ তারই জন্য এবার সেভিংস ব্যাংকের সুদের হার কমান হল যাতে তহবিল উপর প্রান্তিক খরচে সমতা থাকে৷