নয়াদিল্লিঃ  একগুচ্ছ পুরানো ডেবিট কার্ড বাতিল করতে চলেছে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া। ৩১ তারিখ অর্থাৎ মঙ্গলবার পর্যন্তই চলবে এসবিআইয়ের পুরনো ম্যাগনেস্ট্রিপ এটিএম কার্ডগুলি। বুধবার থেকে আর তা কোনওভাবেই কার্যকর হবে না বলে ইতিমধ্যে এসবিআইয়ের তরফে জানানো হয়েছে।

ব্যাংকের তরফে জানানো হয়েছে যে, পুরনো ম্যাগনেস্ট্রিপ এটিএম কার্ডগুলির পরিবর্তে গ্রাহকদের দেওয়া হবে পিন-বেসড-কার্ড, বা চিপ বেসড কার্ড। মূলত ভিসা, মাস্টারকার্ড এবং ইউরোপে-র কার্ডই এই সুবিধা পাবেন এসবিআই গ্রাহকরা। কিন্তু আপনার কাছে থাকা এসবিআইয়ের এটিএম কার্ডটি ম্যাগনেস্ট্রিপ নাকি চিপ বেসড বুঝবেন কীভাবে? ইতিমধ্যে এই বিষয়টি নিয়ে সাধারণ মানুষের মধ্যে ধোঁয়াশা তৈরি হয়েছে। যদিও খুব সহজেই এই বিষয়টি সমাধান করা সম্ভব।

প্রথমেই আপনার কাছে থাকা এসবিআইয়ের এটিএম কার্ডের উপর কোনও চিপ বসানো রয়েছে কিনা তা দেখে নিন। যদিও ম্যাগনেস্ট্রিপ কার্ডের উপরে কোনও চিপের ছবি থাকে না। তবে, ইএমভি বা চিপ বেসড কার্ডের উপরে চিপের ছবি থাকে। অনলাইনেও নিজের কার্ডটি ‘চিপ বেসড’ কিনা তা পরীক্ষা করা যায়। এসবিআইয়ের ওয়েবসাইটে গিয়ে আপনার কার্ডে থাকা নম্বর দিয়ে খুব সহজেই পরীক্ষা করা যায়। যদিও এই সমস্যা যদি এড়াতে চান তাহলে দ্রুত কাছের যে কোনও এসবিআই শাখাতে পৌঁছে যান। সেখানে আপনার এটিএম কার্ডটি দেখান। সেখানে আপনাকে যেভাবে বলবে দ্রুত তা করে ফেলুন।

প্রসঙ্গত, সর্বভারতীয় প্রকাশিত এক সংবাদমাধ্যম জানাচ্ছে, গত দু’বছরে ম্যাগনেস্ট্রিপ এটিএম কার্ড কোনও গ্রাহককে দেয়নি স্টেট ব্যাংক ইন্ডিয়া। ২০১৭ সালের পর থেকে কোনও গ্রাহককেই এই ধরনের কার্ড ইস্যু করা হয়নি। যে সমস্ত কার্ড ছিল গ্রাহকদের কাছে তাও ধীরে ধীরে বদলে দিয়েছে ব্যাংক। কিন্তু স্টেট ব্যাংক মনে করছে এখনও বেশ কিছু কার্ড এখনও রয়ে গিয়েছে গ্রাহকদের কাছে।

যদিও এর আগে বহুবার এই ধরনের কার্ড বদলে নেওয়ার জন্যে বারবার গ্রাহকদের কাছে আবেদন জানানো হয়েছিল। আর তাই এবার চূড়ান্ত সময়সীমা বেঁধে দিল ব্যাংক। যাঁদের কাছে এখনও ম্যাগনেস্ট্রিপ এটিএম কার্ড রয়েছে, তাঁদের ৩১ ডিসেম্বরের আগে নিজের হোম ব্রাঞ্চে গিয়ে নতুন কার্ডের জন্য আবেদন করতে হবে। অনলাইনেও আবেদন করা যাবে। আবেদনপত্র জমা পড়লেই ব্যাংক নতুন কার্ড পাঠানোর ব্যাবস্থা করবে।