ডিজিটাল ইন্ডিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ পদক্ষেপ ছিল ক্যাশলেস ডিজিটাল লেনদেন। নগদ বা ক্যাশ রাখার সমস্যা থেকে যা রেহাই দিয়েছিল সাধারণকে। পাশাপাশি নিয়ে এসেছিল একাধিক অসুবিধাও। আর এবারে অসুবিধা দূর করার জন্য লেনদেনের ক্ষেত্রে এক নয়া সুবিধা নিয়ে এসেছে এসবিআই ।

সাধারণ মানুষের জন্য এসবিআই নিয়ে এসেছে নতুন সুবিধা BHIM Aadhar। জানানো হয়েছে যা সাধারণ মানুষের কাছে অন্যান্য ডিজিটাল ওয়ালেটের থেকে অনেক বেশী নিরাপদ। কেননা এতে থাকবে ফিঙ্গার প্রিন্টের সুবিধা। । এর আগে ডিজিটাল লেনদেনের জন্য আনা হয়েছিল পেটিএম। কিন্তু তারপরে ডিজিটাল লেনদেনের জনপ্রিয়তা বৃদ্ধি পাওয়ার ফলে আনা হয়েছিল একাধিক ডিজিটাল ওয়ালেট। কিন্তু তাঁর সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছিল অনলাইন প্রতারণা। আর এই নতুন পদক্ষেপের ফলে মনে করা হচ্ছে কমতে পারে প্রতারনার হার।

নিজেদের অফিসিয়াল টুইটারে এসবিআই জানিয়েছে না কার্ড, না ক্যাশ। লেনদেনের জন্য আসছে এক নতুন পদক্ষেপ হ্যাশট্যাগ BHIM Aadhar.

দেখে নেওয়া যাক কি এই BHIM Aadhar

ব্যবসায়ীদের কাছে এটি অত্যন্ত সুবিধাজনক বলেও জানা গিয়েছে। এতে আলাদা করে পিওএস বা পয়েন্ট অফ সেল ডিভাইস ইন্সটল করার দরকার পরবে না।এই নয়া পদক্ষেপের ফলে নগদ ক্যাশ বা কার্ডের উপরের নির্ভরতা কমবে বলেও জানা গিয়েছে। ডিজিটাল লেনদেনের হার বাড়বে বলেও মনে করা হচ্ছে।

জানানো হয়েছে খুব সহজ ভাবেই নিজের আধার নম্বরের সাহায্যে এই প্ল্যাটফর্মে অ্যাকাউন্ট খোলা যাবে।

এই সুবিধা পাওয়ার জন্য এক নজরে কি করণীয়

সাধারণ মানুষের কেবলমাত্র অ্যান্ড্রয়েড মোবাইল এবং ওটিজি থাকলেই এই সুবিধা নেওয়া যাবে। এছাড়াও ফোনে ডেটা কানেকশন থাকতে হবে। দেখে নিতে হবে ফোনে এই অ্যাপ চালু হবে কিনা।

কিভাবে চালু করা যাবে এই অ্যাপ

প্রাথমিকভাবে নিজের মোবাইল নম্বর রেজিস্টার করতে হবে।তারপরে নিজের আধার তথ্য এবং ফিঙ্গার প্রিন্ট দিয়ে অ্যাকাউন্ট খুলতে হবে।তারপরে নিরাপত্তার খাতিরে এমপিন দিতে হবে।

ক্রেতাদের নিজেদের আধার নম্বর এবং ব্যাংক অ্যাকাউন্টের বিস্তারিত তথ্য দিতে হবে। তারপরে লেনদেনের অঙ্ক দিতে হবে। এছাড়াও নিরাপত্তাজনিত কারণে দিতে হবে ফিঙ্গারপ্রিন্ট। তারপরে সফল ভাবে করা যাবে লেনদেন।