মুম্বই: করোনা সংকটে দেশজুড়ে রীতিমতো‌ আর্থিক বেহাল দশা । যখন করোনাকে আটকাতে লকডাউন জারি হওয়ায় বহু লোকের চাকরি চলে যাচ্ছে, বেতন কাটা হচ্ছে সেই সময় কিছুটা কর্মী নিয়োগের ব্যাপারে আশার আলো দেখালো স্টেট ব্যাংক। দেশের সর্ববৃহৎ ব্যাংক বিপুল সংখ্যক শূন্যপদে কর্মী নিয়োগ করতে চলেছে।

স্টেট ব্যাঙ্কের বিজ্ঞপ্তি অনুসারে দেশের নয়টি রাজ্যে ৩৮৫০টি শূন্যপদে নিয়োগ করা হবে। এইজন্য আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে ২৭ জুলাই থেকে এবং তা চলবে ১৬ অগাস্ট পর্যন্ত।

বিজ্ঞপ্তি অনুসারে স্টেট ব্যাংক গুজরাটে ৭৫০টি, কর্নাটকে ৭৫০টি, মধ্যপ্রদেশে ২৯৬টি, ছত্রিশগড়ে ১০৪টি, তামিলনাড়ুতে ৫৫০টি, তেলেঙ্গানা ৫৫০টি, রাজস্থানে ৩০০টি, মহারাষ্ট্রে (মুম্বাই বাদে)৫১৭টি এবং গোয়ায় ৩৩টি শূণ্যপদে অফিসার নিয়োগ করা হবে।

বিজ্ঞপ্তি অনুসারে এক্ষেত্রে আবেদনের জন্য কেন্দ্রীয় সরকার স্বীকৃত কোনো শিক্ষাপ্রতিষ্ঠান থেকে স্নাতক অথবা সমতুল্য শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে। তাছাড়া ওই অফিসার পদে আবেদনের জন্য ন্যূনতম দু’বছর কোন নথিভূক্ত বাণিজ্যিক ব্যাংকে অথবা গ্রামীণ ব্যাংকে অফিসার হিসেবে কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এক্ষেত্রে আবেদনকারীদের বয়স অনূর্ধ্ব ৩০ হতে হবে। ২-৮-১৯৯০ সালের আগে যারা জন্মেছেন তারা আবেদন করতে পারবেন না।

চাকরি

তবে তপশিলি জাতি অথবা উপজাতি প্রার্থী হলে বয়সের ক্ষেত্রে পাঁচ বছর এবং ওবিসি হলে তিন বছর ছাড় পাবে। আবেদনকারীদের ফি বাবদ ৭৫০ টাকা জমা করতে হবে।

কবে এসসি এসটি প্রার্থীদের ফিয়ের ক্ষেত্রে ছাড় রয়েছে । নির্বাচিত প্রার্থ নিয়োগ হলে প্রার্থীদের বেতন হবে ২৩,৭০০-৪২,০২০ টাকা । তাছাড়া আরো বেশ কিছু ভাতা রয়েছে।

তাছাড়া যে সার্কেল বা রাজ্যর জন্য আবেদন করা হচ্ছে প্রার্থীকে সেখানকার আঞ্চলিক ভাষা জানা আবশ্যিক। এক্ষেত্রে ওই আঞ্চলিক ভাষা সম্পর্কে তার জ্ঞানের প্রমাণপত্র স্বরূপ দশম অথবা দ্বাদশ বোর্ডের মার্কশিট দাখিল করতে হবে যেখানে সেই ভাষা প্রথম ও দ্বিতীয় ভাষা হিসেবে পড়েছে বলে উল্লেখ রয়েছে। এই চাকরি সম্পর্কে আরো বিস্তারিত তথ্য এবং আবেদনের জন্য লগইন করুন sbi.co.in-এ।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ